জাতীয় মহাসড়কেও টোল আদায়ের নির্দেশ

এতোদিন ব্রিজ বা ফ্লাইওভার থেকে আদায় করা হতো টোল। তবে এবার জাতীয় মহাসড়কগুলোও টোলের আওতায় আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাসড়কগুলো টোলের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে একথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রী বলেছেন, ‘প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে দেশের মহাসড়কগুলোকে টোল সিস্টেমের আওতায় আনতে হবে। টোল থেকে আদায়কৃত অর্থ একটা অ্যাকাউন্টে জমা রাখতে হবে। পরবর্তীতে ওই অর্থ দিয়ে সংশ্লিষ্ট মহাসড়কগুলোর মেনটেইনেন্স ব্যয় নির্বাহ করতে হবে।’

বিশ্বের অনেক দেশেই মহাসড়কে টোল আদায়ের ব্যবস্থা আছে উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘টোলের জন্য বিশেষ করে জাতীয় মহা সড়কগুলোর কথা বলা হয়েছে। যেমন ঢাকা- চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা এবং ঢাকা রংপুর; এসব মহাসড়কেই টোল আদায়ের কথা বলা হয়েছে।’

একনেকের সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমূখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন প্রকল্প অনুমোদন দেয়া হয়। ২১টি ওজন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপনে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে এক হাজার ৬৩০ কোটি টাকা।

ওজন মাপার প্রক্রিয়া স্বচ্ছ করতে ডিজিটাল ব্যবস্থার কথা উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘মনিটরিংয়ের জন্য সমন্বিত একটি সার্কিট ব্যবস্থা থাকবে। ডিজিটাল সমন্বিত সার্কিট ব্যবস্থা থাকলে ফাঁকির পরিমাণ কমবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর