পানি ব্যবস্থাপনার বড় পরিবর্তন আসছে

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সুপেয় পানি সংকটের প্রধান কারণ ব্যবস্থাপনা্- এ মন্তব্য করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম বলেছেন, এই সংকট নিরসনে পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে সরকার।

বুধবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত জাতীয় ওয়াশ গল্প প্রতিযোগিতা-২০১৫ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

জানস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), পলিসি সাপোর্ট ইউনিট, ওয়ার্ল্ড ব্যাংক, অক্সফাম, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্স যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সুরাইয়া বেগম বলেন, ভূ-অভ্যন্তরের পানির পরিবর্তে ভূ-উপরিভাগের পানি ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে। পদ্মা ও যমুনা নদীর পানি শোধন করে দ্রুতই তা রাজধানীতে সরবরাহ করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব বলেন, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী পানি ব্যবস্থাপনা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। নদীর পানি ব্যবহারের পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। অদূর ভবিষ্যতে সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ওয়াশ অ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী খালেদা আহসান, ইউনিসেফের ওয়াশ স্পেশালিস্ট মো. শফিকুল আলম ও এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ। বক্তৃতা করেন এনজিও ফোরামের যোসেফ হালদার, এইমস বাংলাদেশের আরিফ মাহমুদ, ডিপিএইচের প্রকৌশলী মো. মনিরুজ্জামান প্রমুখ।

বিশ্ব পানি দিবস ২০১৫ উপলক্ষে গত ১৩ মার্চ জাতীয় ওয়াশ গল্প প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় ‘পানি নিয়ে নিজের জীবনের আনন্দ-বেদনার সত্য ঘটনা’ নিয়ে সারা দেশের বিভিন্ন বয়স ও পেশার মানুষের লেখা ৪২৮টি গল্প জমা পড়ে। ওই প্রতিযোগিতায় নেত্রকোনার জামাল উদ্দিন প্রথম, কুষ্টিয়ার পূর্ণিমা ও খুলনার কয়রার মাইশা দ্বিতীয় এবং তেজগাঁওয়ের ফাহমিদা সুলতানা ও টাঙ্গাইলের ফাহিমা আক্তর তৃতীয় স্থান লাভ করেন। বিজয়ী পাঁচজনকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর