,

03

যেখানে ঘুম ভাঙে হাজারো পাখির কলতানে

হাওর বার্তা ডেস্কঃ মহাদেবপুরের গ্রাম আলিদেওনা। এখানে পাখির কলতানে ঘুম ভাঙে, পাখির কিচিরমিচিরে পরিবেশ মুখর থাকে। বাঁশ ঝাড় ও গাছে গাছে হাজার হাজার পাখির আনাগোনা সচকিত করে রাখে সবাইকে। গ্রামের সাধারণ মানুষের উদ্যোগে অনেক আগে গড়ে তোলা হয়েছে পাখিদের নিরাপদ আবাসস্থল।

এখানে আশ্রয় নেওয়া হরেক রকম পাখির মধ্যে রয়েছে লাল বক, সাদা বক, শুমুখইল, রাতচোরা, সারস, মাছরাঙা, পানকৌড়ি ও বিভিন্ন প্রজাতির ঘুঘুসহ নাম না জানা নানান রঙের হাজারো পাখি। গ্রামের আনাচে কানাচে বেড়ে ওঠা বাঁশ ঝাড় ও গাছে গাছে সারাক্ষণ পাখির কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে আছে গ্রাম। এ কারণে আলিদেওনা গামের নাম হয়েছে পাখির গ্রাম।

এই পাখির গ্রামের পাখিদের বাড়তি নিরাপত্তার জন্য স্থানীয় পাখিপ্রেমী, সমাজসেবী ও পরিবেশবিদরা সরকারিভাবে অভয়ারণ্য ঘোষণার পাশাপাশি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি করছেন। মহাদেবপুর উপজেলা সদর থেকে প্রায় ১২ কিলোমিটার পশ্চিমে খাজুর ইউনিয়নের মধ্যে অবস্থিত আলিদেওনা পাখির গ্রাম। সেখানে গেলেই মুগ্ধ হতে হয়। স্থানীয়রা স্ব-উদ্যোগে গ্রামটিকে পাখি শিকার মুক্ত এলাকা ঘোষণা করেছেন।

তাই গ্রামের সীমানায় কোনো পাখি প্রবেশ করা মানেই সে পাখিটি নিরাপদ। আর এ নিরাপত্তার দায়িত্ব পালন করেন গ্রামের সবাই। পাখি শিকার রোধে গ্রামবাসী নিয়েছেন নানা উদ্যোগ। ফলে সারা বছরই এখানে হাজার হাজার পাখির আগমন ঘটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর