কমার্স ব্যাংকের ১১ কর্মকর্তা বরখাস্ত

হাওর বার্তা ডেস্কঃ টাইলস রপ্তানির বিল কেনার টাকা দেশে না আসায় সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি), বর্তমান উপব্যবস্থাপনা পরিচালকসহ (ডিএমডি) শীর্ষ পর্যায়ের ১১ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ কমার্স ব্যাংক কর্তৃপক্ষ। গত শনিবার ব্যাংকের পরিচালনা পর্ষদের বিশেষ সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

টাইলসের মাধ্যমে টাকা পাচারের সময় ওই কর্মকর্তারা সবাই দিলকুশা শাখা ও প্রধান কার্যালয়ে কর্মরত ছিলেন।

সাময়িক বরখাস্ত কর্মকর্তারা হলেন সাবেক এমডি ও বর্তমানে কমার্স ব্যাংক সিকিউরিটিজের এমডি আর কিউ এম ফোরকান, ডিএমডি ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা কাজী রিয়াজুল করিম, ট্রেজারি বিভাগের প্রধান মো. কামরুজ্জামান, প্রধান শাখার ব্যবস্থাপক আফজাল হোসেন, দিলকুশা শাখার ব্যবস্থাপক ফকির নাজমুল আলম ও অপারেশন ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, ঢাকার মৌলভীবাজার শাখার অপারেশন ব্যবস্থাপক রফিকুল ইসলাম, প্রধান কার্যালয়ের বাণিজ্য বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মো. শাহিনুজ্জামান, ফারহানা রাজ্জাক,কর্মকর্তা জামাল হোসেন ও নারায়ণগঞ্জের সোনারগাঁও শাখার ব্যবস্থাপক হাসান ফারুক।

জানা যায়, মাটির তৈরি টেরাকোটা টাইলস রপ্তানি করেছিল এসবি এক্সিম নামের একটি প্রতিষ্ঠান। এই রপ্তানি বিল কিনে প্রতিষ্ঠানটিকে ১৯০ কোটি টাকা দেয় বাংলাদেশ কমার্স ব্যাংকের দিলকুশা শাখা। কিন্তু এখন সেই টাকা দেশে আসছে না।

এই কমার্স ব্যাংক আগে ছিল ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (বিসিআইএল)সংকটে পড়লে ১৯৯২ সালের জানুয়ারি মাসে এর কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। পরে  সরকার একে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড নামে তফসিলি ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করে। ১৯৯৯ সালের ১৬ সেপ্টেম্বরে এর কার্যক্রম শুরু করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর