তামিম পারেননি, পেরেছেন মালিঙ্গা

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই একে অন্যের মুখোমুখি হয় দুই দল। বিশ্বকাপে পরষ্পরের মুখোমুখি হওয়া ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় খেলা হয়নি বাংলাদেশ-শ্রীলঙ্কার। তাই এই ম্যাচে ছিলো বিশ্বকাপে মুখোমুখি না হওয়ার আক্ষেপ পোষানোর ম্যাচ। অথচ এমন ম্যাচে হেরেই গেলো বাংলাদেশ। অবশ্য এই ম্যাচে খেলেননি বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব ও নিয়মিত অধিনায়ক মাশরাফি।

ডান-হাতি পেসার লাসিথ মালিঙ্গার বিদায়ী ম্যাচে শ্রীলঙ্কার কাছে গতকাল শুক্রবার ৯১ রানে হেরেছে সফরকারী বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে টাইগাররা। সিরিজে টিকে থাকতে হলে আগামী (২৮ জুলাই) দ্বিতীয় ওয়ানডেতে জয় ছাড়া বিকল্প কোনো পথ খোলা নেই। সমতা আনার লক্ষ্য নিয়ে রবিবার বিকাল ৩টায় শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে তামিমের দল। অপরদিকে, শ্রীলঙ্কার লক্ষ্য সিরিজ জয় নিশ্চিত করা।

বাংলাদেশের ছন্নছাড়া বোলিংয়ের কারণে টস জয়ী শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ৩১৫ রানের বড় টার্গেট দাঁড় করায়। ব্যাট হাতে ঝড়ো সেঞ্চুরি করেন কুশল পেরেরা। বোলারদের ছন্নছাড়া বোলিং ও বাজে ফিল্ডিং-এর পর বাংলাদেশের ব্যাটসম্যানরা হতাশ করে। সেই হতাশা শুরু হয়েছিলো ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবালকে দিয়ে। ইনিংসের পঞ্চম বলেই প্যাভিলিয়নে ফিরে যান তামিম। মুশফিক ৬৭ ও সাব্বির ৬০ রান করেন। তাদের আউটের পর বাংলাদেশ গুটিয়ে যায় ২২৩ রানে। বিদায়ী ম্যাচেও দলের সেরা বোলার ছিলেন মালিঙ্গা। ৩৮ রানে ৩ উইকেট নিয়েছেন তিনি। তবে ম্যাচ সেরা হয়েছেন পেরেরা।

প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচ থেকেই ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশ অধিনায়ক তামিম, ‘আমাদের নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে। এখনও দুটি ম্যাচ বাকী রয়েছে। আশা করি, আমরা ভালো করতে পারবো। আমাদের ১৫ জনের দল। আমি তাদের নিয়ে অনেক খুশী। তাদের উপর বিশ্বাস রাখতে হবে। তাদের সামর্থ্য আছে, সবার দায়িত্ব নিয়ে খেলতে হবে। আমরা এখনো লড়াইয়ে আছি। পরের ম্যাচ থেকেই ঘুড়ে দাঁড়াতে চাই।’

তবে নিজের পারফরমেন্স নিয়ে খুশি হতে পারেননি দেশ সেরা ওপেনার। তবে দ্রুতই রানের ফিরতে চান তিনি, ‘আমাকে বেশ লড়াই করতে হচ্ছে। জানি আরও ভালো পারফরমেন্স করতে হবে, সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে হবে।’

তামিম না পারলেও পেরেছেন মালিঙ্গা। ক্যারিয়ারের শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন স্লিঙ্গা মালিঙ্গা। তামিম পারলেন না তার অধিনায়কত্বের অভিষেক জয় দিয়ে রাঙ্গাতে, পারলেন না নিজের হারিয়ে যাওয়া ফর্ম পুনরুদ্ধার করতে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর