হৃদরোগ কমাতে পেঁপে

হাওর বার্তা ডেস্কঃ পাকা পেঁপে ফল হিসেবে খুব মজাদার এবং উপকারী। তরকারি হিসেবে কাঁচা পেঁপেও বেশ ভাল। পেটের অসুখে প্রথমেই কাঁচা পেঁপে খাওয়া হয়। তবে কাঁচা হোক বা পাকা আমাদের শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর এটি।

কোলেস্টেরল কমায়
অন্যান্য ফলের মতোই পেঁপেতে কোনো কোলেস্টেরল নেই। আর পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টেরল কমাতে খান পেঁপে।

হৃদরোগ থেকে রক্ষা করে
পেঁপে হৃদরোগ প্রতিরোধ করে। পেঁপের ভিটামিন এ, সি এবং ই, সমূহের এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টসের উৎস। এই তিনটি পুষ্টি কলেস্টেরল প্রতিরোধে সাহায্য করে, যা হার্ট অ্যাটাক ও স্ট্রোক এর প্রধান কারণ এক।

দৃষ্টিশক্তি রক্ষা করে
একটি জরিপ অনুযায়ী, প্রতিদিন তিনবার পেঁপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়। বয়স্কদের মধ্যে দৃষ্টি শক্তির ক্ষতির প্রাথমিক কারণ প্রতিদিনের খাবারে তুলনামূলকভাবে কম পুষ্টি গ্রহণ করা। পেঁপে আপনার চোখের জন্য ভাল কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ, সি, ও ই এর উপস্থিতি।

হজমে সহায়তা করে
বদ হজমের রোগীদের পাকা পেঁপে খেলে খুব উপকার মিলবে। পাকা পেঁপে খেলে মুখে রুচি বাড়ে, সাথে সাথে খিদে বাড়ে তা ছাড়া পাকা পেঁপে পেট পরিষ্কার করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়
পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সান্থিন আছে। এছাড়াও আরো অনেক পুষ্টি উপাদান আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর