টেকসই নগরায়নে সমন্বিত পদক্ষেপে স্পিকারের গুরুত্বারোপ

পরিবেশের ভারসাম্য রক্ষা করে টেকসই নগরায়নে সমন্বিত পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার ঢাকায় জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে বুয়েট এলামনাই এসোসিয়েশন আয়োজিত ‘ক্রিয়েটিং এন আরবান ওয়েসিস’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এবিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

স্পিকার বলেন, সুষ্ঠু পরিকল্পনা ও ব্যবস্থাপনার অভাবে ঢাকানগরী বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন। কিন্তু সকলে একসাথে কাজ করলে ঢাকা নগরীকে একটি আধুনিক ও পরিবেশবান্ধব নগরে পরিণত করা সম্ভব। এ লক্ষ্যে তিনি বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরগুলোকে যথাযথ সমন্বয়ের মাধ্যমে কাজ করার পরামর্শ দেন।

speakerতিনি বলেন, ঢাকা শহরে শিশুদের জন্য খেলার মাঠ ও পার্ক চাহিদার তুলনায় অপ্রতুল। শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠা ও তাদের সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে আরো বেশি খেলার মাঠ, খোলা পার্ক ও উদ্যানের ব্যবস্থা করতে তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

স্পিকার বলেন, ক্রিয়েটিং এন আরবান ওয়েসিসের প্রকল্পগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা মননশীলতা ও মেধা দিয়ে দেখিয়েছে সীমিত সুযোগের মাঝেও কীভাবে একটি এলাকাকে নগরবাসীর মিলনক্ষেত্রে পরিণত করা যায়। এ ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তিনি শিক্ষক, ছাত্রছাত্রীসহ সকলের প্রতি আহ্বান জানান।

speakerঅনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বুয়েট এলামনাই এসোসিয়েশনের অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উল্লেখ্য, বুয়েট এলামনাই এসোসিয়েশন, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকাকে কীভাবে নগরবাসীর জন্য একটি মিলনক্ষেত্রে পরিণত করা যায় সে বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করে। সে আয়োজনের নির্বাচিত কিছু প্রজেক্ট নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর