সারা দেশে বৃক্ষরোপণ কর্মসূচি

হাওর বার্তা ডেস্কঃ কাপাসিয়া

শামীম শিকদারকাপাসিয়া ডিগ্রি কলেজ এগারজন বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেছে। গত মঙ্গলবার বিকালে কাপাসিয়া- ঢাকা মহাসড়কের পাশে বৃক্ষরোপণ এর মধ্য দিয়ে এ কর্মসূচি সম্পন্ন হয়। বাহারি রঙের ফুল গাছ সহ আম, জাম, লেবু, কমলা লেবু, জাম্বুরা এবং বিভিন্ন প্রকার ফল ও ঔষধি গাছ রোপণের উদ্দেশ্য এগারজন সদস্যদের হাতে তুলে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন এগারজন সভাপতি শামীম শিকদার, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ মোল্লা, প্রচার সম্পাদক হৃদয় দাস, সদস্য নাঈম সর্দার, শামীম হোসেন, তানজিদ, সাংবাদিক শরিফ সিকদার, সাইদুল ইসলাম রনি সাহ প্রমুখ। এগারজন সভাপতি শামীম শিকদার বলেন, গাছপালা শুধু কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে উপকারের পরিসমাপ্তি ঘটায় না। বড় বৃক্ষ বজ্রপাত প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে। বড় বড় গাছপালা আজ যেন খুঁজে পাওয়া দুষ্কর। পরিবেশ রক্ষায় আমাদের বেশি বেশি করে বৃক্ষরোপণ করতে হবে।

সভাপতি
এগারজন, কাপাসিয়া ডিগ্রি কলেজ

ঝালকাঠি
শফিউল আজম টুটুল

দৈনিক খোলা কাগজের পাঠক সংগঠন এগারজন’র উদ্যোগে ঝালকাঠিতে গত সোমবার সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা ও টিআইবির সচেতন নাগরিক কমিটির (সনাক) সহ-সভাপতি হেমায়েত উদ্দিন হিমু প্রধান অতিথি ছিলেন।

বিশেষ অতিথিরা ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার দুলাল সাহা, সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আবু সাঈদ মো. ফরিদ ও সংগঠনের সমন্বয়ক শফিউল আজম টুটুল। কর্মসূচির শুরুতে এগারজন’র জেলা সভাপতি মো. আফজাল হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম বক্তৃতা করেন। এ সময় সংগঠনের সহ-সভাপতি মো. তারিকুল ইসলামসহ স্কুলের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ, হুমায়ুন কবির ও মো. মাসুম বিল্লাহ উপস্থিত ছিলেন। অতিথিরা স্কুল প্রাঙ্গণে গাছের চারা রোপণ করেন এবং শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন।
সমন্বয়ক
এগারজন, ঝালকাঠি

রাজশাহী কলেজ
রবিউল ইসলাম

‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ এ স্লোগানকে সামনে রেখে রাজশাহী কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে দৈনিক খোলা কাগজ পাঠক ফোরাম ‘এগারজন’ রাজশাহী কলেজ। গতকাল বুধবার বিকালে রাজশাহী কলেজ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। বৃক্ষরোপণ শেষে খোলা কাগজ পাঠক ফোরাম ‘এগারজন’ এর এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, নির্মল প্রাকৃতিক পরিবেশ গড়ে তুলতে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণ করতে হবে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য প্রত্যেককেই বেশি করে বৃক্ষরোপণ করার আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ এগারজন’র প্রধান উপদেষ্টা ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. আনিসজ্জুামান (মানিক) ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান। বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ ‘এগারজন’ এর সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক হিজবুল্লাহ, সহ-সভাপতি শাহিনুর ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান আলম, সাংগঠনিক সম্পাদক তানজীন তামান্না, সাহিত্য বিষয়ক সম্পাদক মেহেবুবা সুদীপ্তা, প্রচার ও প্রকাশনা সম্পাদক জাকারিয়া হোসেন স্বাধীন, কার্যকরী সদস্য জাকিয়া সুলতানা এছাড়া উপস্থিত ছিলেন সাধারণ শিক্ষার্থীরা। জাকারিয়া হোসেন স্বাধীন প্রচার ও প্রকাশনা সম্পাদক জাতীয় দৈনিক খোলা কাগজ পাঠক ফোরাম ‘এগারজন’ রাজশাহী কলেজ, রাজশাহী।
সভাপতি
এগারজন, রাজশাহী কলেজ

ফজলুল হক ইনস্টিটিউট
সাব্বির মল্লিক

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বরিশালের চাখার ফজলুল হক ইনস্টিটিউটে বৃক্ষরোপণ করেছে এগারজন’র কমিটি। গত ২ জুলাই ইনস্টিটিউট প্রাঙ্গণে এগারজন’র সদস্যরা বৃক্ষরোপণ করেন।

বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন এগারজন’র সভাপতি সাব্বির মল্লিক, সাংগঠনিক সম্পাদক নাদিম, দফতর সম্পাদক শান্ত, অর্থ সম্পাদক ইমরান, প্রচার-সম্পাদক সাকিব, প্রচার ও প্রকাশনা সম্পাদক ওকাত, সমাজসেবা সম্পাদক জুনিয়ান, সদস্য ইমন, রবিউল। গাছ লাগানোর বিষয়ে সাধারণ সম্পাদক আবুল হোসেন বলেন, এগারজন’র মাধ্যমে সব বন্ধু একসঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছি। পরিবেশ সুরক্ষায় এগারজন’র পক্ষে আমরা বৃক্ষরোপণ করেছি।
সভাপতি এগারজন, ফজলুল হক ইনস্টিটিউট

পটিয়া
পটিয়া সরকারি কলেজে প্রাঙ্গণে গতকাল বুধবার পটিয়া উপজেলা এগারজন কমিটির সদস্যরা বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে।

এতে উপস্থিত ছিলেন পটিয়া এগারজন সভাপতি হামীম রায়হান, সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলাম, নারী সম্পাদিকা সুলতানা পারভীন চৌধুরী, সদস্য আবু তাহের, নাজের, আসাদ, মামুন সহ অনেকেই।
সুলতানা পারভীন চৌধুরী সদস্য, এগারজন, পটিয়া

মানিকগঞ্জ
রুমা আক্তার

মানিকগঞ্জে কৃষ্ণচূড়া গাছ রোপণের মধ্যদিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। গত মঙ্গলবার বিকাল ৫টায় মানিকগঞ্জ শহরস্থ বানদুটিয়া এলাকায়, দৈনিক খোলা কাগজ এর পাঠক ফোরাম ‘এগারজন’ এর জেলা কমিটির উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি উদ্বোধন করা হয়। বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি উদ্বোধন করেন জেলা এগারজন’র সভাপতি এম আর লিটন, সহ-সভাপতি রিক্তা ঋতু, মো. জাহাঙ্গীর আলম, সহ-সাধারণ সম্পাদক সাদিয়া আক্তার, এলাকার স্থানীয় বাসিন্দা মো. মোসলেম প্রমুখ।


জেলা এগারজন’র সভাপতি এম আর লিটন জানান, বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি আমাদের মাসব্যাপী অব্যাহত থাকবে। আমরা মানিকগঞ্জ জেলার ৭টি উপজেলায় ধারাবাহিকভাবে কৃষ্ণচূড়া গাছ রোপণ করব। তিনি আরো জানান, মানুষের বসবাসের জন্য সুন্দর পরিবেশ গড়ে তোলা এবং পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই।
সাধারণ সম্পাদক
এগারজন, মানিকগঞ্জ

তাড়াশ
আশরাফুল ইসলাম রনি

সিরাজগঞ্জের তাড়াশে এগারজন’র উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলার পাবলিক লাইব্রেরি চত্বরে বৃক্ষরোপণ করা হয়। পরে তাড়াশ খোলা কাগজ পাঠক ফোরামের সভাপতি শরিফ খন্দকারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হান্নান নিপু, এগারজন সাধারণ সম্পাদক মাসুদ রানা মিলন, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শায়লা পারভীন, প্রচার সম্পাদক মো. মাসুদ রানা, কোষাধ্যক্ষ মাসুম বিল্লাহ, সাহিত্য ও ক্রীড়া সম্পাদক সাদিয়া ইসলাম, সমন্বয়ক আশরাফুল ইসলাম রনি, সদস্য জেসমিন খাতুন, মো. আমিন, মোছা. মাহফুজা খাতুন ও খন্দকার জুবায়ের আহমেদ ও স্বেচ্ছাসেবী মিন্টু হাসান জয়সহ আরো অনেকে। এ সময় সভাপতি শরিফ খন্দকার বলেন, সারা দেশে সবুজ বনায়ন গড়তে জাতীয় বৃক্ষ রোপণ কর্মসূচির আওতায় তাড়াশে আমাদের এ বৃক্ষ রোপণ এর আয়োজন।

খোলা কাগজ পাঠক ফোরাম সকল সামাজিক ও জাতীয় কর্মসূচি পালন করবে। সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শায়লা পারভীন বলেন, সকল সামাজিক ও জাতীয় প্রোগ্রামসহ মানবতার সেবায় পাঠক ফোরাম সকল আয়োজন করবে ও পাশে থাকবে। অল্প সময়ে এ কমিটির সদস্যরা দ্রুত সবার মনে জায়গা করে নিয়েছে। খোলা কাগজের এমন ভিন্ন আয়োজন করায় খোলা কাগজ পত্রিকার পরিবারের সবাইকে ধন্যবাদ জানান। আব্দুল হান্নান নিপু পাঠক ফোরামের সকলকে সাধুবাদ জানিয়ে বলেন, দৈনিক খোলা কাগজ পত্রিকা একটি জনপ্রিয় পত্রিকা। যাতে দেশ-বিদেশের বস্তুনিষ্ঠ খবর, অনুসন্ধানী প্রতিবেদনসহ সুন্দর সুন্দর খবর ছাপানো হয়। যা পাঠকের হৃদয় ছুঁয়ে যায়। এগারজন সদস্যরা তাড়াশে বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে জড়িত দেখে খুব ভালো লাগে। তাদের এমন কর্মকা-ে প্রসংসার দাবিদার।
সমন্বয়ক
এগারজন, তাড়াশ, সিরাজগঞ্জ

রাবি
আরাফাত শাহীন

গাছ পরিবেশের বন্ধু। শুধু পরিবেশেরই নয়, গাছ আমাদেরও সবচেয়ে নিকটতম বন্ধু। এই সত্যটি আমরা সব সময় উপলব্ধি করতে সক্ষম না হলেও বাস্তবতা এটাই। এই প্রকৃতি এবং পরিবেশকে সুন্দর ও বাসযোগ্য রাখার পাশাপাশি গাছ সমগ্র প্রাণিকুলকে অক্সিজেন নামক মহা মূল্যবান উপাদান দিয়ে বাঁচিয়ে রেখেছে। একটি গাছের উপকারের কথা আসলে বলে শেষ করা যাবে না কিছুতেই। গাছের এমন কিছু উপকারিতাও রয়েছে যা হয়তো আমাদের জানা নেই।
প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত মৌসুম এটাই। এখন নিয়মিত বৃষ্টিপাতের ফলে মাটিতে রস সঞ্চিত হয়ে আছে। গাছের বেঁচে থাকা এবং বেড়ে ওঠার জন্য এই রস প্রাণশক্তি জোগায়।


‘এগারজন’ এমন একটি সংগঠন যারা ইতোমধ্যে নানাপ্রকার সমাজ সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালিত করে দেশে নিজেদের গ্রহণযোগ্যতা প্রমাণ করেছে। দেশের শত শত সংগঠনের মধ্যে আপনি খুব সহজেই এগারজনকে চিহ্নিত করতে পারবেন। আমাদের সদস্যরা ছড়িয়ে আছেন দেশের সকল প্রান্তে এবং তারা নীরবে-নিভৃতে দেশ ও সমাজের মঙ্গলার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সংগঠন থেকে যে দিন বৃক্ষরোপণ কর্মসূচি পালন করার কথা বলা হয়, তার পরদিনই রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজন মিলিত হয়ে গাছ লাগানোর ব্যাপারে একমত পোষণ করে। এই ব্যাপারে সকলের ব্যাপক আগ্রহ আমাদের আশান্বিত করেছে।

আমার বিশ্বাস, অন্যান্য শাখাও আমাদের মতো গাছ লাগানোর ব্যাপারে উদ্যোগী হয়েছে। এই কর্মসূচি পালন করতে গিয়ে প্রথমত আমাদের জায়গা নির্বাচন নিয়ে সমস্যায় পড়তে হয়। এর সমাধান হওয়ার পর কী কী গাছ লাগানো হবে সেটাও ছিল একটা বিবেচ্য বিষয়। আবার কীভাবে এই গাছগুলোর পরিচর্যা করে বাঁচিয়ে রাখা যায় সেটাও ছিল চিন্তার বিষয়। সবগুলো সমস্যারই যুক্তিপূর্ণ সমাধান করেছি আমরা। আমাদের সর্বোতভাবে সহায়তা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এগারজন’র সম্মানিত উপদেষ্টা আলী ইউনুস হৃদয় ভাই। তার সক্রিয় সহায়তা ছাড়া আমাদের পক্ষে এই মহান কাজে অগ্রসর হওয়া বেশ কঠিনই হয়ে যেত।

আমরা সব সময় চেষ্টা করেছি এমন কিছু গাছ লাগাতে যেগুলো মানুষের উপকারে লাগবে এবং সচরাচর সব জায়গায় পাওয়া যায় না। সেই চিন্তাধারা থেকে আমরা ঔষধি গাছ বেশি পরিমাণে লাগানোর সিদ্ধান্ত গ্রহণ করি। আমাদের তালিকাটা দেখলে সেটা সহজেই বোধগম্য হবে। আমাদের লাগানো গাছে মধ্যে রয়েছে হরীতকী, জয়তুন এবং বকুল ফুলের চারা। সারা দেশব্যাপী এগারজন’র অসংখ্য কমিটি রয়েছে। এবং এই কমিটিতে রয়েছেন অসংখ্য সদস্য। আমরা সবাই যদি অন্তত একটি গাছ লাগাতে পারি তাহলে সেটাই একদিন বিশাল মহীরুহ ধারণ করতে পারে। সারা পৃথিবীতে মরুকরণ প্রক্রিয়া আজ সুস্পষ্ট রূপ ধারণ করেছে। আমাদের দেশের বনভূমির পরিমাণও আশঙ্কাজনকভাবে কমতে শুরু করেছে। এগারজন’র এই বৃক্ষরোপণ কর্মসূচি সফল হোক। দেশ আবার সবুজে ভরে উঠুক।
সভাপতি
এগারজন, রাজশাহী বিশ্ববিদ্যালয়

কাহারোল
কাহারোল এগারজন’র বৃক্ষরোপণ কর্মসূচির প্রস্তুতি। গাছ নিয়ে যাচ্ছেন এগারজন সদস্য নয়ন দেব।

ছবিটি তুলেছেন সিনজাত রহমান।

সূত্র: খোলা কাগজ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর