৮৮৯ কেন্দ্রে ধানের শীষে প্রতীকের প্রার্থীরা ১টি ভোটও পড়েনি

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীকে ৮৮৯ কেন্দ্রে একটি ভোটও পড়েনি। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সম্প্রতি এ নির্বাচনের কেন্দ্রভিত্তিক যে ফলাফল প্রকাশ করা হয়েছে তাতে এ তথ্য জানা যায়।

বিএনপিসহ ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে ধানের শীষ প্রতীকে ২৮২ আসনে প্রার্থী দিয়েছিল। এর মধ্যে ১০৮টি আসনের ৮৮৯টি কেন্দ্রে ধানের শীষ প্রতীকের প্রার্থীরা একটি ভোটও পায়নি। এ ছাড়া অনেক কেন্দ্রে মাত্র একটি ভোট পাওয়ার ঘটনাও ঘটেছে।

গোপালগঞ্জ-১ আসনের ১৩৩টি কেন্দ্রের মধ্যে ১২৫টিতে ধানের শীষ প্রতীকে কোনো ভোট পড়েনি। বাকি আটটি কেন্দ্রের মধ্যে চারটি কেন্দ্রে ধানের শীষে ভোট পড়েছে মাত্র একটি করে। প্রায় একই অবস্থা গোপালগঞ্জ-২ ও ৩ আসনে। গোপালগঞ্জ-২ আসনে ১৪৭টি কেন্দ্রের মধ্যে ১০৬ কেন্দ্রে ধানের শীষ প্রতীকে কোনো ভোট পড়েনি। গোপালগঞ্জ-৩ আসনের ১০৮ কেন্দ্রের মধ্যে ৮৯ কেন্দ্রে ধানের শীষে ভোট শূন্য। এ ছাড়া রাজবাড়ী-২ আসনের ২৯ কেন্দ্রে, ফরিদপুর-১ আসনের ২৯ কেন্দ্রে, মাদারীপুর-১ আসনের ৪৭ কেন্দ্রে, মাদারীপুর-২ আসনের ৩৫ কেন্দ্রে, মাদারীপুর-৩ আসনের ৪০ কেন্দ্রে, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের ৪৯ কেন্দ্রে, কুমিল্লা-১১ আসনের ৩০ কেন্দ্রে, সিরাজগঞ্জ-১ আসনের ৮৫ কেন্দ্রে, লালমনিরহাট-১ আসনের ২৪ কেন্দ্রে, নড়াইল-২ আসনের ১৯ কেন্দ্রে, বাগেরহাট-১ আসনে ১২ ও বাগেরহাট-২ ও ৪ আসনে ১৩টি করে কেন্দ্রে, বরিশাল-১ আসনে ২৬ কেন্দ্রে, পিরোজপুর-১ আসনে ১২ কেন্দ্রে, ও শেরপুর-১ আসনের ১৭ কেন্দ্রে একটি ভোটও পাননি ধানের শীষ প্রতীকের প্রার্থীরা।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সংসদ নির্বাচনের কেন্দ্রভিত্তিক ফলাফল প্রকাশ এবারই প্রথম। এতে জানা যায়, সারা দেশে ৪১ হাজার ১৫৫টি কেন্দ্রের মধ্যে ২১৩টিতে শতভাগ ভোট পড়েছে। ৯৯ শতাংশ ভোট পড়েছে ১২৭টি কেন্দ্রে। অন্যদিকে ১০ শতাংশের কম ভোট পড়েছে ১১টি কেন্দ্রে।

২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পড়ার বিষয়টি নির্বাচন বিশেষজ্ঞদের কাছেও স্বাভাবিক মনে হয়নি। এ বিষয়ে গত রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘কোনো কেন্দ্রে শতভাগ ভোট পড়া স্বাভাবিক ঘটনা বলে আমার মনে হয় না। তবে ভোটের ফলাফলের গেজেট প্রকাশের পর এ বিষয়ে নির্বাচন কমিশনের কিছুই করার নেই।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর