,

20

কিশোরগঞ্জে নরসুন্দা নদীর উপর ব্রিটিশ আমলে তৈরি ঝুঁকিপূর্ণ রেলসেতু দিয়ে চলছে ট্রেন

হাওর বার্তা ডেস্কঃ কিশোরগঞ্জের নরসুন্দা নদীর উপর ব্রিটিশ আমলে তৈরি ঝুঁকিপুর্ণ রেলসেতু দিয়ে ট্রেন চলাচল করছে। ময়মনসিংহ-কিশোরগঞ্জ রেললাইনের শোলাকিয়া একরামপুরে সংযোগ সেতু এখন মরণফাঁদে পরিণত হয়েছে। ঝুঁকিপূর্ণ এই রেলসেতুর উপর দিয়ে প্রতিদিন ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস মহানগর ট্রেন আসা-যাওয়া করে।

এছাড়া কয়েকটি লোকাল ট্রেনও আসা-যাওয়া করে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ট্রেন ছাড়াও প্রতিদিন হাজার হাজার মানুষ এই সেতুটি ব্যবহার করে এপার থেকে ওপারে যাতায়াত করে। যার ফলে দিন দিন সেতুটির অবস্থা নড়বড়ে হয়ে যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ব্রিটিশ আমলে নির্মিত সেতুটির স্লিপারগুলো ভেঙে পড়ে গেছে। স্লিপারের সঙ্গে লাগানো হুকবোল্টগুলো নষ্ট ও চুরি হয়ে গেছে। যার ফলে যেকোনো সময় বড় ধরনের ট্রেন দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী।

সংস্কার না করা এবং রক্ষণাবেক্ষণের অভাবে চলাচলের অনেকটা অনুপযোগী হয়ে পড়েছে সেতুটি। এমন ভগ্নদশা হলেও সেতুটি সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেই কোনো তৎপরতা। সেতুসংলগ্ন মার্কেটের ব্যবসায়ী বিল্লাল মিয়া ঢাকাটাইমসকে বলেন, ‘সেতুটি ব্রিটিশ আমলে তৈরি। আমরা ছোটবেলা থেকে যে রকম দেখে আসছি এখনো সেরকমই আছে। কোনো সংস্কার হয়নি। বরং দিন দিন সেতুটির কাঠ এবং স্লিপারগুলো খুলে পড়ে যাচ্ছে। যার ফলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা আছে।’

রেলওয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সেতুটি সংস্কারের দাবি বিল্লালসহ এলাকাবাসীর।

পথচারী শফিক কবীর, ফারুকুজ্জামান, সাজ্জাদ হোসেন বলেন, রেললাইনের পাশে নেই রেলিং। স্লিপারগুলোও উঠে গেছে অনেক আগেই। এতে করে যেকোনো সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। তাই এ রেলসেতুর সংস্কার করা খুবই জরুরি।

কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টা রফিকুল ইসলাম সাংবাদিককে বলেন, সেতু সংস্কারের দায়িত্ব রেলওয়ে প্রকৌশলী বিভাগের। এ ব্যাপারে আমি কিছু বলতে পারবো না। কিশোরগঞ্জ রেলওয়ে প্রকৌশলীর কার্যালয়ে গিয়ে যোগাযোগ করার চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর