৯৫ ভাগ জাতীয় আয় চলে যাচ্ছে ৫ ভাগ মানুষের হাতে, প্রত্যেক বছর তারা আরও বড়লোক হচ্ছেন

হাওর বার্তা ডেস্কঃ অদ্ভুত এক কূহেলিকায় আচ্ছন্ন বাংলাদেশের অর্থনীতি। জিডিপি বাড়ছে। বড় বড় উন্নয়নমূলক কর্মকান্ড চলছে। বিশ্ব ব্যাংক, এডিবিও বাংলাদেশের অগ্রগতি স্বীকার করছে। কিন্তু এটি গল্পের একটি দিক। অন্যদিকটি অত্যন্ত করুণ। ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে মারা যাচ্ছেন আমাদের তরুণেরা। নিজের বাচ্চার জন্য এক বাবার দুধ চুরির কাহিনীতো ভাইরাল হয়েছে। এমন ঘটনা অসংখ্য। খুব অল্পই সামনে আসছে।

তাহলে গলদটা কোথায়? প্রখ্যাত অর্থনীতিবিদ ইব্রাহিম খালেদের সঙ্গে এ প্রসঙ্গে কথা বলেছে ইংরেজি দৈনিক ডেইলি স্টার। ইব্রাহিম খালেদ বলেন, উন্নয়ন তো হচ্ছে।যে প্রবৃদ্ধির কথা সরকার বলে সেটি তো হচ্ছে। কিন্তু, এই জিডিপি থেকে যে টাকা আসছে তার সুষম বণ্টন হচ্ছে না। যে জাতীয় আয় যোগ হচ্ছে সেটি মাত্র শতকরা পাঁচ ভাগ মানুষের হাতে আসছে। সেই পাঁচভাগ মানুষ প্রত্যেক বছর আরও বড়লোক হচ্ছেন। বাকি ৯৫ শতাংশ তাদের কাছে আসছে না।

উপর থেকে অর্থ নীচের দিকে যাচ্ছে না। ইব্রাহিম খালেদ বলেন, নরওয়ে, ডেনমার্ক, সুইডেন, সুইজারল্যান্ড হলো সুষম বণ্টনের দেশ। সবচেয়ে অসম বণ্টনের দেশ হলো আমেরিকা। আমরা আমেরিকার মডেল অনুসরণ করছি। এখন স্বাভাবিকভাবেই গরিব আরও গরিব হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর