তালাকপ্রাপ্তদের প্রতি সদয় হচ্ছে ভ্যাটিকান

রোমান ক্যাথলিকদের গির্জায় তালাকপ্রাপ্ত নর-নারীদের প্রবেশে অনুমতি নেওয়ার বিধান বাতিলের সুপারিশ করা হয়েছে।ক্যাথলিক বিশপদের ওই সুপারিশ অনুসারে, কোনো তালাকপ্রাপ্ত নারী বা পুরুষ ক্যাথলিক গির্জায় ঢুকতে চাইলে, আর ‘বিশেষ অনুমতির’ প্রয়োজন হবে না। তাছাড়া দ্বিতীয়বার বিয়ে করা লোকজনের মধ্যে যাদের তালাকের প্রয়োজনীয় আইনি কাগজপত্র হাতে নেই তাদেরও ভ্যাটিকানে প্রবেশে আর বাঁধা দেওয়া যাবে না।
তিন সপ্তাহ ধরে আলোচনার পর রোমান ক্যাথলিক বিশপরা সর্বসম্মতিক্রমে কয়েকটি সিদ্ধান্ত নিয়েছেন। পরে সেগুলো সুপারিশ আকারে পোপ ফ্রান্সিসের কাছে পাঠানো হয়েছে। তবে পোপ এসব সুপারিশ গ্রহণ বা বর্জনের ব্যাপারে সম্পূর্ণ স্বাধীন।
ভ্যাটিকানে তালাকপ্রাপ্ত ও দ্বিতীয়বার বিয়ে করা ক্যাথলিকদের প্রবেশ বিষয়ে উদার ও রক্ষণশীলদের মধ্যে মতভেদ রয়েছে। রোমান ক্যাথলিকদের দর্শন হলো, ধর্মপ্রাণ ব্যক্তির একবারই বিয়ে করা উচিত এবং সেই দাম্পত্যকে আজীবন রক্ষা করা কর্তব্য। বিশ্লেষকরা মনে করছেন বিশপদের এ সিদ্ধান্তের ফলে সেই ‘দর্শনে কিছুটা শিথিলতা আনা হলো’ এবার।
ক্যাথলিক বিশপদের ওই বৈঠকে সমলিঙ্গের বিয়ের প্রতিও দৃষ্টিভঙ্গি কিছুটা বদলেছে। পোপের কাছে পাঠানো সুপারিশে সমলিঙ্গের সঙ্গে বিয়েতে আবদ্ধ নর-নারীদের ‘যথাযথ মর্যাদা’ দেওয়া উচিত বলে উল্লেখ রয়েছে। তবে সমলিঙ্গের বিয়ের প্রতি গির্জার অনুমোদন না থাকার বিষয়টিও এতে অন্তর্ভূক্ত রয়েছে।
‘লিঙ্গগত পরিচয় ব্যতিরেখে প্রতিটি মানুষই যথাযথ মর্যাদা পাওয়ার যোগ্য’ হিসেবে উল্লেখ করা হলেও সমলিঙ্গের সঙ্গে বিয়েতে আবদ্ধ নর-নারীরা ক্যাথলিকরা গির্জায় ঢুকতে পারবেন কি-না, সে বিষয়ে কোনো সুপারিশ নেই। তার মানে হলো- বিশপরা এ বিষয়ে আগের সিদ্ধান্তেই আছেন। বর্তমানে সমলিঙ্গের সঙ্গে বিয়েতে আবদ্ধ লোকজন ক্যাথলিক গির্জায় প্রবেশ করতে পারেন না।
পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের দায়িত্ব নেওয়ার পর থেকে রক্ষণশীলতায় কিছুটা ছাড় দিতে শুরু করে ক্যাথলিক গির্জাগুলি। বিশপদের সর্বশেষ বৈঠকে নেওয়া সুপারিশগুলো সেই ছাড়ের প্রতি নৈতিক সমর্থন বলেই মনে করা হচ্ছে। সূত্র: এএফপি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর