প্রধানমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট খালেদা জিয়া কেন মুক্তি পাচ্ছেন না

হাওর বার্তা ডেস্কঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোনালাপের কথিত অডিওর প্রসঙ্গ টেনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, জানি না ভাইরাল হওয়া ফোনালাপটি সত্য কি না। যদি সত্যি হয়, তবে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি কেন হচ্ছে না তা স্পষ্ট হয়ে গেল। রবিবার (৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে চেতনা বাংলাদেশের উদ্যোগে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি ও বর্তমান সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

যুক্তরাজ্য সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথিত ওই অডিওতে শোনা যায়, ‘তারেককে বলো বেশি বাড়াবাড়ি না করতে। তাহলে কিন্তু তার মা জেল থেকে বের হতে পারবে না। লন্ডনে আমাদের এখন কোনো হোটেল ভাড়া দেয় না। প্লিজ, হোটেলের আশপাশে ঝামেলা করো না।’ এমন বক্তব্যের প্রসঙ্গ টেনে মান্না বলেন, ‘ফোনালাপটি যদি সত্যি হয় তবে এই প্রথম প্রধানমন্ত্রী স্বীকার করলেন, যে তিনি বেগম খালেদা জিয়াকে আটকে রেখেছেন।

তিনি ব‌লেন, ‘গতকাল এক টকশোতে আওয়ামী লীগের এক নেতা বলেছেন খালেদা জিয়াকে আমরা আটকে রাখিনি। আপনার আদালতের কাছে যান। কোন আদালতের কাছে যাব? যে আদালত ১০০ কোটি টাকা চুরির দায়ে চোরকে বেকসুর খালাস দেয় আর ২ কোটি টাকার দুর্নীতি মামলায় ৭ বছরের সাজা দেয়, সেই আদাল‌তের কাছে? আমরা যদি আদলতের ওপর ভরসা পেতাম, জনগণ য‌দি ভরসা পেত তাহলে রাজপথে এতো আওয়াজ উঠতো না।

‌মান্না ব‌লেন, ‘বর্তমান সরকার যারা ক্ষমতায় আছে, তারা এই ক্ষমতার হকদার না। তারা ও পুলিশ প্রশাসন মিলে ৩০ তারিখের ভোট ২৯ তারিখে ডাকাতি করে ক্ষমতায় এসেছে। কাল যদি তারা ক্ষমতায় থাকতে না পারে তাহলে জনতার আদালতে দাঁড়াতে হবে। যদি বিএনপি নেতাকর্মীদের মামলা তুলে নেয়া হয়, তাদের ওপরে হামলা না হয় তাহলে দেখবেন এই সরকার নাই। এই সরকারের ঝান্ডা এখন পুলিশ লীগের হাতে।‌তি‌নি ব‌লেন, ‘বিএনপির চার জন সংসদ সদস্য যখন শপথ নিলেন তখন অনেকেই মনে করেছিল বেগম খালেদা বুঝি এবার মুক্তি পাবে। কিন্তু তা হয়নি, যে মামলা উঠে গেছে সেই মামলা আরও দুমাস পি‌ছি‌য়ে‌ছে। এরকম করে কিংবা কোন রকম সমঝোতা করে বেগম খালেদা জিয়া মুক্তি পাবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আদায় করতে পারবেন না।

‌বিএন‌পি নেতা কর্মীদের উদ্দেশে মান্না ব‌লেন, ‘জনগণের অধিকার যদি প্রতিষ্ঠিত করতে চান, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে যদি নির্বাচন করতে চান তাহলে রাজপথে লড়াই করতে হবে। আপনাদের মনে রাখতে হবে গণতন্ত্র ও বেগম খালেদা জিয়ার মুক্তির মানে এক। যদি খালেদা জিয়ার মুক্তি পায় তাহলে গণতন্ত্র মুক্তি পাবে। যদি গণতন্ত্র মুক্তি পায় তাহলে বেগম খালেদা জিয়া মুক্তি পাবে। আর আপনার যদি মনে করেন সরকারকে বুঝিয়ে-সুঝিয়ে বেগম খালেদা জিয়াকে মুক্তি করবেন, তা পারবেন না।

আ‌য়োজক সংগঠ‌নের সভাপ‌তি শা‌মিমা র‌হিম এর সভাপ‌তি‌ত্বে মানববন্ধ‌নে আরও উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সুকোমল বড়ুয়া, নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, কৃষক দলের সদস্য কে এম রকিবুল ইসলাম রিপন,‌ জাহাঙ্গীর আলম, চেতনা বাংলা‌দে‌শের সাধারণ সম্পাদক ঈসমাইল হো‌সেন সিরা‌জী প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর