তাহলে কি ফণীর তাণ্ডব আঁচ করতে পেরেছিল লক্ষাধিক কচ্ছপ

হাওর বার্তা ডেস্কঃ বঙ্গোপসাগারে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় শুক্রবার আঘাত হানে ভারতের উড়িষ্যায়। এতে দেশটির উপকূলীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত গঞ্জাম এবং পুরী ও তার আশেপাশের অঞ্চলে।

ভারতীয় গণমাধ্যম বলছে, ফণীর গতিবিধি ও গতিপথ নিয়ে আগেই সতকর্তা জারি করেছিল আবহাওয়া দফতর। সেই মতো নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল লক্ষাধিক মানুষকে। কিন্তু এ তো গেল মানুষের কথা, কিন্তু সামুদ্রিক প্রাণীরা? তারাও কী আবহাওয়া দফতরের রিপোর্ট পড়ে সতর্ক হয়েছিল নাকি? কিংবা সামুদ্রিক প্রাণীদের প্রয়োজন হয় না কোন রকমের আবহাওয়ার পূর্বাভাস!

ফণীর আঘাতের পর সামুদ্রিক কচ্ছপদের নিয়ে এমনই এক অবাক করা তথ্য সামনে আসছে। ফণীর আগে গঞ্জাম জেলার ঋষিকুল্যা সৈকতে সামুদ্রিক কচ্ছপদের গতিবিধি নিয়ে শুনতে অদ্ভুত দাবিই করছেন আইএফএস অফিসার প্রবীন কেসওয়ান। প্রবীন একটি টুইটে কিছু সামুদ্রিক কচ্ছপের (অলিভ রিডলে নামে পরিচিত) ছবি টুইটি করে একটি তথ্য শেয়ার করে লিখেছেন, ‘‘এদের কোনরকম আবহাওয়ার পূর্বাভাসের প্রয়োজন হয় না।

কিন্তু কেন এমন লিখলেন প্রবীন? টুইটেই নিজের বক্তব্যের জন্য যুক্তি সঙ্গত কারণ দেখিয়েছেন প্রবীন। তিনি লিখেছেন, ‘‘ঋষিকুল্যা সমুদ্র সৈকতে প্রতি বছর এই সময় প্রায় ৪ লক্ষেরও বেশি সামুদ্রিক কচ্ছপ (অলিভ রিডলে) ডিম পাড়তে আসে। কিন্তু অবাকভাবেই এই সামুদ্রিক কচ্ছপরা এবার গঞ্চাম জেলার এই সমুদ্র সৈকতটিতে ডিম পাড়ার জন্য আসেনি।’’ এরপরই প্রবীন লিখেছেন যে হয়ত সমস্ত প্রাণীদের ‘ওয়েদার ফোরকাস্টার প্রয়োজন হয় না।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর