সোনাগাজীতে গবাদিপশুসহ নিরাপদ আশ্রয়ের খোঁজে চরাঞ্চলবাসী

হাওর বার্তা ডেস্কঃ ঘূর্ণিঝড় ‘ফণী’র ক্ষতি থেকে রক্ষা পেতে মানুষের পাশাপাশি সোনাগাজীর উপকূলীয় চরচান্দিয়া, চরদরবেশ ও সদর ইউনিয়নের চরাঞ্চল থেকে হাজার হাজার গবাদিপশুকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাচ্ছেন স্থানীয়রা। প্রশাসনের পক্ষ থেকে আজ শুক্রবার (০৩ এপ্রিল) দিরভর ওইসব এলাকার জনসাধারণকে ফণির প্রভাবে সৃষ্টি হতে পারে এমন ক্ষতিকর বিষয়গুলো তুলে ধরে সতর্কতামূলক প্রাচার-প্রচারণা করা হয়েছে। একই দিন সন্ধ্যার দিকে সেখানকার উপকূলীয় এলাকায় হাজির হয়ে জণসাধারণকে আশ্রয়কেন্দ্রে যেতে আহবান জানান, ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী ও স্থানীয় জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ সোহেল পারভেজ জানান, ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য ক্ষয়ক্ষতি দিকগুলো থেকে রক্ষা পেতে সিপিপির সেচ্ছাসেবক ও ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ইতমধ্যে উপকূলীয় সকল ইউনিয়নের গ্রাম গুলো থেকে জনসাধারণ ও সব ধরনের গবাদিপশু গুলোকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিচ্ছি। উপজেলা ৯টি ইউনিয়নের ব্যবহার উপযোগী ৩৮ টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রকে প্রস্তুত রেখেছি এবং সেখানে শুকনো খাবার, বিশুদ্ধ পানিসহ ১০ রকমের পণ্য সরবরাহের ব্যবস্থা করেছি।

ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্যে ধ্বংসযজ্ঞ চালিয়ে ইতিমধ্যেই বাংলাদেশে প্রবেশ করতে যাচ্ছে ‘ফণী’। উপকূলীয় এলাকায় শুরু হয়েছে ঝড়বৃষ্টি। ফণীর প্রভাবে চর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আতঙ্কে মানুষ আশ্রয়কেন্দ্রগুলোতে ঠাঁই নিয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) প্রায় ১৫শত স্বেচ্ছাসেবক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর