৮ ডিসেম্বর: প্রতিষ্ঠার ৩১ বছরে নড়বড়ে সার্ক

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন এবং পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা বাড়ানোর প্লাটফর্ম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল সার্ক। প্রতিষ্ঠাকালীন সময়ে সার্কের সদস্য ছিল সাত দেশ- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ ও ভুটান।এই আন্তর্জাতিক ফোরামে ২০০৭ সালে আফগানিস্তানকে সদস্য পদ দেয়া হয় । এছাড়াও সংস্থাটির সঙ্গে পর্যবেক্ষক সদস্য হিসেবে রাথা হয়েছে চীন ও জাপানকে।নেপালের কাঠমান্ডুতে সার্কের সদর দফতর অবস্থিত।

আঞ্চলিক সহযোগতিা ফোরাম সার্ক প্রতিবছর সদস্য দেশগুলো সরকার প্রধানদের নিয়ে শীর্ষ বৈঠকের আয়োজন করে। এ পর্যন্ত সার্কের ১৮টি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসব সম্মেলনে নতুন নতুন সহযোগিতার প্রতিশ্রিুততে বিভিন্ন চুক্তি সম্পাদন ও কার্যকরও করা হয়। তবে বর্তমান সময়ে কাস্মির ইস্যু নিয়ে ভারত-পাকিস্তানের উত্তেজনার জের হিসেবে সংকটকাল পার করছে সংস্থ্যাটি।

চলতিবছর নভেম্বরের ৯ ও ১০ তারিখে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সার্কের ১৯ তম শীর্ষ বৈঠক হওয়ার কথা ছিল। কিন্ত ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ব্রিগেডে সন্ত্রাসী হামলার ঘটনায় ভারত ও পাকিস্তানের টানাপোড়েনের জের ধরে বাংলাদেশ এবং ভারত সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে অস্বীকৃতি জানায়। এর ফলে ওই সম্মেলন পন্ড হয়ে যায়। কারণ সার্ক সনদ অনুযায়ী আট জাতির এই জোটের সব সিদ্ধান্ত সর্বসম্মতভাবে নিতে হয়। কোনো বিষয়ে একটি সদস্য রাষ্ট্রেরও আপত্তি থাকলে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না। কাজেই বাংলাদেশ ও ভারতসইসলামাবাদ সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় ওই সম্মেলন কার্যত স্থগিত হয়ে যায়।

সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হওয়ার ঘটনা এবছরই প্রথম ঘটলো।সংস্থাটির ১৯তম সম্মেলন স্থগিত হওয়ায় দক্ষিণ এশিয়ার এই আঞ্চলিক জোটটি আরও দুর্বল হয়ে পড়বে বলে কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এরই মধ্যে সার্ক ও পাকিস্তানকে পাশ কাটিয়ে বাংলাদেশ ও মিয়ানমারকে সঙ্গে নিয়ে বিমসটেকসহ অন্য উপ-আঞ্চলিক জোট গড়ে তোলার দিকেই এখন জোর দিচ্ছে ভারত।

_91403035_saarc

চলুন একনজরে দেখে নেই ইতিহাসে এই দিনে কোথায় কী ঘটেছিল:

১৬০৯ সালের এই দিনে ইউরোপের দ্বিতীয় পাবলিক লাইব্রেরি চালু হয়।
১৭৯৪ সালের এই দিনে হেরাল্ড অব রুটল্যান্ডের প্রথম সংখ্যা প্রকাশিত হয়।
১৮৬৮ সালের এই দিনে জাপানে শুউগুনদের একনায়ক শাসনের অবসান ঘটে এবং এরপর থেকে সেদেশে সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংস্কার প্রক্রিয়া শুরু হয়।
১৮৬৮ সালের এই দিনে লন্ডনের ওযে়ষ্ট মিনিস্টারে প্রথম সড়ক বাতি প্রজ্জ্বলন করা হয়।
১৮৮১ সালের এই দিনে ভিয়েনার রিং থিয়েটার পুড়ে যায়।
১৯১৪ সালের এই দিনে আর্জেন্টিনার উপকণ্ঠে একটি দ্বীপপুঞ্জের কাছে ফাল্কল্যান্ড সাগরে বৃটিশ ও জার্মানীর মধ্যে বড় ধরণের যুদ্ধ সংঘটিত হয়েছিল।
১৯১৪ সালের এই দিনে ফকল্যান্ড যুদ্ধে জার্মান নৌবহর নিমজ্জিত হয়।
১৯১৭ সালের এই দিনে ব্রিটেনের কাছে জেরুজালেমের আত্মসমর্পণ।
১৯১৮ সালের এই দিনে ব্রিটেন জেরুজালেম দখল করে।
১৯২৩ সালের এই দিনে যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে বন্ধুত্ব চুক্তি হয়।
১৯৪১ সালের এই দিনে প্রাক্তন ইংরেজ ফুটবলার জিওফ্রে চার্লস হার্স্ট জন্মগ্রহন করেন ।
১৯৪১ সালের এই দিনে গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৪৬ সালের এই দিনে সংবিধান রচনার জন্য দিল্লিতে ভারতের গণপরিষদের প্রথম সভা হয়।
১৯৪৯ সালের এই দিনে চীনের জাতীয়তাবাদী নেতা চিয়াং কাইশেক মাওসেতুং এর নেতৃত্বে কমিউনিষ্ট দলের সমর্থকদের কাছে পরাজিত হওয়ার পর কিছু সংখ্যক সমর্থক নিয়ে তাইওয়ানে পালিয়ে যান।
১৯৫৪ সালের এই দিনে মিশরের কর্নেল নাসের কর্তৃক শহীদ আবদুল কাদের আওদাহসহ ইখওয়ানুল মুসলেমিনের ৫ নেতাকে ফাঁসি দেওয়া হয়।
১৯৫৫ সালের এই দিনে জার্মান গণিতবিদ হেরমান ভাইল মৃত্যুবরণ করেন।
১৯৫৮ সালের এই দিনে নিখিল আফ্রিকা গণ সম্মেলন ঘানার রাজধানী আক্রায় অনুষ্ঠিত হয়।
১৯৭১ সালের এই দিনে ভারত পাকিস্তান যুদ্ধে ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের করাচী বন্দরে হামলা করে।
১৯৭১ সালের এই দিনে চাঁদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ঝালকাঠি ও মৌলভীবাজার জেলা পাক হানাদার মুক্ত হয়।
১৯৭১ সালের এই দিনে শেরপুরের নকলা পাক হানাদার মুক্ত হয়।
১৯৭৪ সালের এই দিনে গ্রীসে রাজতন্ত্র বিলুপ্ত হয়।
১৯৮৫ সালের এই দিনে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা [সার্ক] গঠিত হয়।
১৯৮৭ সালের এই দিনে ফিলিস্তিনে ইহুদি বসতকারী ইজরায়েলের সৈন্যরা গাজা সীমান্তে এক সড়ক ‘দূর্ঘটনায়’ ৪ ফিলিস্তিনিকে হত্যা করে ও ৭ জনকে আহত করে। এর ফলে ইন্তিফাদা আন্দোলন শুরু হয়।
১৯৯১ সালের এই দিনে এই দিন রাশিয়া, বেলারুশ ও ইউক্রেইনের নেতারা একটি চুক্তির মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত করেন এবং কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস গঠন করেন।
১৯৯৬ সালের এই দিনে জাকার্তায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন শুরু হয়।
১৯৯৭ সালের এই দিনে ৪৫ বছর বয়স্ক জেনী হিপলি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হন ।
২০০৯ সালের এই দিনে বাগদাদে এক বোমা বিষ্ফোরণে ১২৭ জন নিহত ও ৪৪৮ জন আহত হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর