৬০ হাজার ৫৮২ জন এবার হজে যেতে পারবেন না

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১ সেপ্টেম্বর (১৪৩৮ সনের ৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ পালিত হবে। সৌদি আরবের কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ পালন করতে পারবেন। যার মধ্যে সরকারি ১০ হাজার এবং এক লাখ ১৭ হাজার ১৯৮ জন বেসরকারি কোটা। নির্ধারিত এ কোটার বাইরে অতিরিক্ত হজযাত্রী ৬০ হাজার ৫৮২ জন। অর্থাৎ এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের জায়গায় প্রাক-নিবন্ধন করেছেন এক লাখ ৮৭ হাজার ৭৮০ জন।
সোমবার (২০ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের হজ হজ ব্যবস্থাপনা পোর্টালে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০ মার্চ, বিকেল ৫ টা পর্যন্ত প্রাক্-নিবন্ধনে অংশগ্রহণকারী এজেন্সির সংখ্যা ও ইউজারের সংখ্যা এক হাজার ৯৭টি। সর্বশেষ ক্রমিক নং ২৯১৭২৩। এ সময় পর্যন্ত মোট প্রাক্-নিবন্ধন হয়েছে এক লাখ ৫০ হাজার ৩৩৬ জন। এর আগে ২০১৬ সালে ২০১৭ সালের জন্য প্রাক-নিবন্ধিত রয়েছেন আরও ৩৭ হাজার ৪৪৪ জন। সবমিলে বর্তমানে মোট প্রাক্-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা এক লাখ ৮৭ হাজার ৭৮০ জন। অর্থাৎ ৬০ হাজার ৫৮২ জন হজযাত্রী এবার পবিত্র হজ পালন করতে যেতে পারছেন না।
এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল জানিয়েছেন, গতবছর যারা প্রাক-নিবন্ধন করেও সিরিয়াল পরে হওয়ার কারণে হজে যেতে পারেননি এ বছর তারা অগ্রাধিকার পাচ্ছেন। এ বছর যারা যেতে পারবেন না আগামী বছর তারা অগ্রাধিকার পাবেন। পৃথিবীর অন্যান্য দেশেও এ নিয়ম চালু আছে।
এদিকে ‘হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে অনিয়মের অভিযোগ’ ওঠায় তা খতিয়ে দেখতে ‘পর্যবেক্ষণ ও পর্যালোচনা কমিটি’ গঠন করেছে ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে মিডিয়া সেন্টারে কমিটির সভা শেষে সভাপতি বজলুল হক হারুন সাংবাদিকদের একথা জানান।
তিনি জানান, সংসদীয় কমিটির আগামী বৈঠকে এই কমিটি এ বিষয়ে তদন্ত রিপোর্ট পেশ করবে। এতে যদি হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে অনিয়মের বিষয়টি প্রমাণিত হয় তাহলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। হজের প্রাক নিবন্ধনের সঙ্গে সিন্ডিকেট আছে কীনা তা তদন্ত করে দেখা হবে। যদি দেখা যায় কারো হস্তক্ষেপে সিন্ডিকেট হয়েছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর