২৪ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ দেবে এলজির ‘গ্রাম ১৪’

দাম বেশি হতে পারে, কিন্তু ব্যাটারি ব্যাক-আপে ভালো না হলে ল্যাপটপ কেনার উদ্দেশ্যটাই মাটি হয়ে যায়। সেজন্য এমন একটি ল্যাপটপ উন্মোচন করেছে এলজি, যাতে ২৪ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ রয়েছে। ‘কনজ্যুমার ইলেক্ট্রনিক্স শো (সিইএস) ২০১৭’-তে ওই ল্যাপটপ উন্মোচন করে দক্ষিণ কোরিয়ান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

তবে এখানে একটা খটকার বিষয় রয়েছে। আর তা হলো যে বেঞ্চমার্ক ব্যবহার করে এলজির ‘গ্রাম ১৪’ নামের ওই ল্যাপটপের ব্যাটারির পরীক্ষা করা হয়েছে তা প্রায় ১০ বছরের পুরনো। এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট জানানোর সময় টেক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, এলজি এই ল্যাপটপের ব্যাটারির টেস্ট করার জন্য ‘মোবাইলমার্ক ২০০৭’ বেঞ্চমার্ক টুল ব্যবহার করা হয়েছে।

এই বেঞ্চমার্কে ব্যবহারকারী ল্যাপটপকে বিনা ওয়াই ফাই ও কম ব্রাইটনেস লেবেলে ব্যবহার করে থাকে। কিন্তু গত কয়েক বছরে মানুষের ব্যবহার ও প্রযুক্তি সম্পূর্ণ বদলে গেছে। তাই সর্বশেষ বেঞ্চমার্ক টুলের সাথে এই ল্যাপটপ ব্যাটারি ২০ ঘণ্টা পর্যন্ত চলতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এতে ফিচারের মধ্যে রয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি আইপিএস ডিসপ্লে, যার স্ক্রিন রেজ্যুলেশন ১০৮০*১৯২০ পিক্সেল। পাশাপাশি ১৬ জিবি র‍্যাম আপডেট করা হয়েছে। মেমরির কথা মাথায় রেখে এলজি ৫১২ জিবি এসডিডি স্টোরেজের ব্যবস্থা রেখেছে। ফলে আপনার পছন্দের গান, সিনেমা, ডেটা সমস্ত কিছু স্টোর করার জন্য প্রচুর জায়গা পাবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর