হাওরবাসীর পাশে থাকতেন নিয়াজ উদ্দিন পাশা

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, অকাল বন্যায় হাওরের মানুষ আজ কষ্ট পাচ্ছে। হাওরবাসীর দুর্যোগের এই সময়ে কৃষিবিদ-কৃষি সাংবাদিক ড. নিয়াজ উদ্দিন পাশা বেঁচে থাকলে তাদের পাশে দাঁড়াতেন। তাদের জন্য কলম ধরতেন।

রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে বহুমাত্রিক.কম এর আয়োজনে ‘হাওর ভূমিপুত্র’ ড. নিয়াজ উদ্দিন পাশা স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাহাউদ্দিন নাছিম।

তিনি বলেন, আমরা প্রত্যাশা করি, দেশের উন্নয়নে ড. নিয়াজ উদ্দিন পাশার মতো মানুষের আরও জন্ম হোক।

ড. নিয়াজ পাশাকে একজন সার্থক কৃষি সাংবাদিক হিসাবে উল্লেখ করে তিনি বলেন, তিনি বঙ্গবন্ধুর আদর্শের নিবেদিতপ্রাণ মানুষ ছিলেন। তিনি চেষ্টা করতেন দেশের কৃষকরা ভালো থাক। কৃষি সাংবাদিক হিসাবে সারাজীবন লেখার মধ্য দিয়ে সেই চেষ্টা করে গেছেন তিনি। যদি কেউ বলার চেষ্টা করে বাংলাদেশের কৃষকরা আজ ভালো নেই তা ঠিক না। কোনো বিষয়ে ক্ষেত্র বিশেষে হয়তো সমস্যা আছে।

স্মরণসভায় ‘কৃষকের কণ্ঠ ও একজন হাওর ভূমিপুত্র’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম। প্রয়াত নিয়াজ পাশার প্রতি নিবেদন করে স্বরচিত কবিতা পাঠ করেন বহুমাত্রিক.কম এর যুগ্ম-সম্পাদক সৈয়দ মোকছেদুল আলম।

সাংবাদিক প্রীতি ওয়ারেসার সঞ্চালনায় অনুষ্ঠানে ‘হাওর ভূমিপুত্র’ নিয়াউদ্দিন পাশাকে নিয়ে স্মৃতিচারণ করেন তার সহপাঠি, বন্ধু ও স্বজনেরা। জীবনের শেষ সময়গুলোতে প্রয়াত কৃষিবিদ নিয়াজ উদ্দিন পাশার প্রতি তার কর্মস্থল সার্ক কৃষি কেন্দ্র, ঢাকার কর্তৃপক্ষের বিরুদ্ধে অন্যায় আচরণের অভিযোগ তুলেন স্ত্রী ফারজানা আশা।

তিনি বলেন কৃষিবিদ নেতৃবৃন্দের কাছে এবিষয়ে সুবিচারও আশা করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর