সউদী নাগরিকত্ব পেলেন ড. জাকির নায়েক

সউদী নাগরিকত্ব পেয়েছেন পিস টিভির প্রতিষ্ঠাতা ভারতীয় নাগরিক ড. জাকির নায়েক (৫১)। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর। ভারতে মানি লন্ডারিং এবং সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত হওয়ার পর সউদী নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন ড. জাকির নায়েক। সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সউদ সে আবেদন মঞ্জুর করায় এখন আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের গ্রেফতার এড়াতে সক্ষম হবেন এ ধর্মপ্রচারক।
এর আগে গত এপ্রিলে ড. জাকির নায়েকের বিরুদ্ধে দ্বিতীয় দফায় গ্রেফতারি পরোয়ানা জারি করে ভারতের আদালত। এ সময় তাকে ফেরাতে তৎপরতা শুরুর কথাও জানায় ভারতীয় কর্তৃপক্ষ। তখন ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছিল, বিচারিক কার্যক্রমে সহায়তার জন্য জাকির নায়েককে দেশে ফেরাতে সউদী আরবের সঙ্গে যোগাযোগ করা হবে।
২০১৬ সালের ডিসেম্বরে জাকির নায়েকের বিরুদ্ধে বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইনের আওতায় একটি ফৌজদারি মামলা দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর আগে একই বছরের ১৫ নভেম্বর তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ)-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে ভারত সরকার।
গত নভেম্বরে সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল, জাকির নায়েক যদি ভারতে না আসেন তাহলে এনআইএ তার বিরুদ্ধে জামিন অযোগ্য নোটিশ জারি করবে। ইন্টারপোলের রেড কর্নার নোটিশ জারির মাধ্যমে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে আনতে সউদী সরকারের ওপর চাপ প্রয়োগ করতে চাইছিল দিল্লি। কিন্তু এখন তিনি সউদী নাগরিকত্ব পাওয়ায় সে চেষ্টা ভেস্তে গেলো।
সউদী নাগরিকত্ব পাওয়ার আগেই অবশ্য মালয়েশিয়া সরকার তাকে দেশটিতে স্থায়ী বসবাসের অনুমতি দেয়। পাঁচ বছর আগে তিনি এ অনুমতি পান।
উল্লেখ্য, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি পোস্ট তার ফেসবুকে শেয়ার করেছিল। সূত্র : ওয়েবসাইট।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর