শৈশব থেকে বোঝেন তিনি দুঃখিজনের ব্যাথা-অন্ধ চোখে আলো দিয়ে করে যাবেন সেবা

জাকির হোসাইনঃ এই পৃথিবীতে কিছু মহান মানুষ রয়েছে নিজ কর্মে কীর্তি হয়ে মানবজাতির হৃদয়ের মনি কোঠায় চিরদিন শ্রদ্ধা ও ভক্তি আসনে অসীম হয়ে থাকেন নিজ কর্মের গুনে । এই সব মহৎ মানুষ সৎকর্মের মাধ্যমে মানব ও শ্রদ্ধার সৃষ্টির কল্যাণে কাজে জয় লাভ করেন । নিজের স্বার্থ, সুখ, শান্তি, বিস্বর্জন দিয়ে মানুষ ও সৃষ্টির কল্যাণে নিজের স্বার্থকে তুচ্ছ মনে করে মহৎ হৃদয়ের মানব প্রেমিক মানুষরা নিজের জীবনকে উৎস্বর্গ করেছে । বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি কিশোরগঞ্জ জেলার হাওর অঞ্চল । এই হাওর অঞ্চলের মাটি যেমন খাটি, এই মাটির সন্তানরা স্ব স্ব ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন ।

No automatic alt text available.

বাংলাদেশের উন্নয়নে ক্ষেত্রে ভাটি অঞ্চলের ছেলেরা রাজনৈতিক, প্রশাসনিক ও বিভিন্ন পেশাজীবি সর্ব ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করে আসছে মেধা ও দক্ষতার সহিত । বর্তমানে বাংলাদেশের সর্বোচ্চ পদে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ্যাডভোকেট সেই হাওর অঞ্চলের সন্তান । হাওর মূলে যার শিকড়, হাওরের মাটি যেমন উর্বর ঠিক হাওর পাড়ের সন্তানদের মেধা কর্মদক্ষতা এরকম যা কর্মের মাঝে প্রতিয়মান হয়ে আছে দেশবাসীর কাছে । কিশোরগঞ্জে মিঠামইন উপজেলার হাওর অঞ্চলের কাঞ্চনপুর গ্রামে একজন মহতী হৃদয়ের মানুষ যার শৈশব থেকে দু নয়নের স্বপ্ন ছিলো হাওর অঞ্চলের অবহেলিত মানুষের উন্নয়ন করা । দুঃস্থ অসহায় এতিম মানুষের সেবা দেওয়া, যা বর্তমানে অতি মানব সেবামূলক প্রতিষ্ঠান “দৃর্ষ্টি উন্নয়ন সংস্থা” ঢাকা প্রতিষ্ঠাতা সন্মানিত মহাসচিব চক্ষু বিশেষজ্ঞ ও সহযোগী অধ্যাপক লায়ন ডাঃ মোঃ শাহীন রেজা চৌধুরী । এই মহৎ মনের মানব হিতৈষী ব্যাক্তিটির জন্ম সেই প্রত্যন্ত হাওর অঞ্চলে শৈশব থেকে তিনি বুঝতেন অবহেলিত দুঃখী হাওর বাসীর ব্যাথা, তাই শৈশব থেকে তিনি এই অধিকার বঞ্চিত মেহনতি মানুষের ভাগ্য উন্নয়ন ও সুখ দুঃখে এসব মানুষের পাশে থেকে সেবা দেওয়া তার মহৎ ব্রত নিয়ে পথ চলতে শুরু করেন ।

Image may contain: 8 people, suit

ডাঃ অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন মানব সেবাকে তিনি বেঁছে নিয়ে চিকিৎসা শাস্ত্রে অধ্যায়ন করে অত্যন্ত সফলতার সহিত চিকিৎসা শাস্ত্রে ডিগ্রী অর্জন করে । কর্মজীবন শুরু করেন একজন চক্ষু চিকিৎসক হিসেবে কাজের মাঝেও মানব সেবা চালিয়ে এখন লায়ন ডাঃ মোঃ শাহীন রেজা চৌধুরী নিজেকে আত্মনিয়োগ করেছেন । তিনি বলেন আল্লাহ তাআলা যতদিন আমাকে সুস্থভাবে বাঁচিয়ে রাখবেন ততদিন আমি হাওর এলাকার তথা অবহেলিত বঞ্চিত মেহনতি মানুষের সেবা করে যাব । সদ ইচ্ছা থাকলে মহৎ কর্মে একজন মহতী মানুষ নিজেকে মানব সেবায় আত্মনিয়োগ করে সেই চিরন্তন সত্য কথাটির উজ্জল দৃষ্টান্ত হিসাবে লায়ন ডঃ মোঃ শাহীন রেজা চৌধুরী করেছেন । যিনি নিজ কর্মের গুনে আজ এক মহৎ গুনের আলোকিত মানুষ হিসাবে সর্বজন বেদিত তাই লেখক বলেন, ‘জন্ম হউক যথাতথা কর্ম হউক ভালো’ ।

Image may contain: 5 people

আত্মমানবতার সেবায় এক মহতী ব্রত দৃর্ষ্টি উন্নয়ন সেবা সংস্থার যাত্রা শুরু করেন ২৮/০৭/২০১১ ইং । এই মানব সেবামুখী প্রতিষ্ঠানটি পর্যায়ক্রমে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে বিনামূলে চক্ষু চিকিৎসা ও চোখের বিভিন্ন ধরনের অপারেশন করে বহু অন্ধ ব্যক্তির চোখে (আলো) দৃর্ষ্টি দান করে যাচ্ছেন । লায়ন ডাঃ মোঃ শাহীন রেজা চৌধুরী আত্মমানবতার সেবা মুখী প্রতিষ্ঠান দৃর্ষ্টি উন্নয়ন সংস্থা মহাসচিবের দায়িত্ব পালন করছেন। হাওর পাড়ের মাটি ও মায়ের সন্তান এই আলোকিত মনের মানুষটির শৈশব হতে দু নয়নের স্বপ্ন ছিলো অধিকার বঞ্চিত অবহেলিত দুস্থ ও মেহনতি মানুষের পাশে থেকে সেবা করা । বাবা হাসান রেজা চৌধুরী আদর্শ নিয়ে মানুষের সেবা করা চিকিৎসক হিসেবে পথ চলতে শুরু করেন ।

Image may contain: 11 people, people smiling, people standing and indoor

এই দীর্ঘ পথ পরিক্রমা দেশ ও মানুষের কল্যাণে সৃজনশীল কাজে সর্বদা নিজেকে তিনি নিয়োজিত রাখেন । বাংলাদেশের হাওরের প্রত্যেকটি অঞ্চলের মানুষের অন্ধ চক্ষুর চিকিৎসা সেবায় তিনি সর্বদায় কাজ করে যান । তার সততা, নিষ্টা, মেধা, কর্মদক্ষতার মাধ্যমে তার নিজ এলাকার মানুষ সহ দেশ ও দেশের সকল মানুষের কল্যাণের অন্ধ চিকিৎসা সেবা করেছেন । লায়ন ডাঃ মোঃ শাহীন রেজা চৌধুরী কিশোরগঞ্জ সকল উপজেলা ও বিভিন্ন এলাকাতে অন্ধ জগত হতে (আলো দান ) চক্ষু চিকিৎসা করে আসছেন । অন্যতম এলাকার মধ্যে হল মিঠামইন, ইটনা, অষ্টগ্রাম উপজেলার রাজধানী ঢাকার বিভিন্ন এলাকাতে অন্ধকার হতে আলোর জগত দেখার জন্য চক্ষু চিকিৎসা চালিয়ে যাচ্ছেন।

Image may contain: 2 people

তার মানব সেবার মাধ্যমে এ দেশের অসহায় সাধারণ গরীব মানুষের সেবাই করে যাচ্ছেন নিরলসভাবে । এই মহৎ হৃদয়ের মানুষটি নিজ কর্মে একদিন তার কর্মের সফলতা সর্বোচ্চ শিখড়ে অবস্থান করবেন । এক মানব হিতৈষী ব্যক্তির বাংলার দুস্থ অসহায় হাজার লক্ষ মানুষের দোয়া পেয়ে যাবেন। আমরা এই মহৎ মনের মানুষটির সার্বিক মঙ্গল কামনা করি, যাতে তিনি সুস্থভাবে দেশ ও মাতৃকার সেবা করতে পারেন ।

Image may contain: one or more people

দেশ ও আধুনিক ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাবেন, হাওরবাসীর প্রত্যাশা লায়ন ডাঃ মোঃ শাহীন রেজা চৌধুরী মত ভাটি অঞ্চলের মাটি ও মায়ের সন্তান যেন ঘরে ঘরে আসে আত্মমানবতা সেবাই ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর