রিমোটে চলবে পাওয়ার টিলার

দেশিয় প্রযুক্তিতে রিমোট চালিত পাওয়ার টিলার তৈরি করেছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ডা. আনোয়ার।
বুধবার বিকেল ৪টায় কৃষি অধিদফতরের উপ-পরিচালক গোলাম মোস্তফা রিমোট চালিত পাওয়ার টিলার প্রস্তুতকারক ডা. আনোয়ারের গ্রামের বাড়ি উপজেলার আলাদিপুর ইউনিয়ানের বাসুদেবপুর গ্রামের মাঠে, রিমোট চালিত পাওয়ার টিলারটি চালিয়ে উদ্বোধন করা হয়।
এসময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেল নির্বাহী অফিসার মো. এহতেশাম রেজা, কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, দিনাজপুর জেলা প্রশিক্ষণ কর্মকর্তা নিখিল চন্দ্র বিশ্বাস।
ডা. আনোয়ার বলেন, তার তৈরি রিমোট চালিত পাওয়ার টিলার, বাজারের অনান্য পাওয়ার টিলার অপেক্ষা বেশি শক্তিশালী ও জ্বালানী খরচও অনেক কম, সম্পূর্ণ বেশিয় যন্ত্রাংশ নিজের লেদে তৈরি। বাজারের একটি চাষে যোগ্য পাওয়ার টিলার ক্রয় করতে যা খরচ করি তার চেয়ে অর্ধেক মূল্যেতে এই রিমোট চালিত পাওয়ার টিলার বাজারজাত করা সম্ভব হবে। তাছাড়াও এই পাওয়ার টিলারটি রিমোট কন্ট্রোল হওয়ায় শ্রমীকের খরচ বাঁচাবে।
উপজেলা নির্বাহী অফিসার এহতেশাম রেজা বলেন, আমাদের বিদেশ থেকে কৃষি যন্ত্রংশ আমদানি করতে অনেক টাকা ব্যয় করতে হয়, ডা. আনোয়ারের তৈরি এই মেশিন ক্রয় করলে আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।
কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, তার এই রিমোট চালিত পাওয়ার টিলারটি যাতে দেশের সবার নজরে আসে এই লক্ষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। ডা. আনোয়ার ২০১৩ সালে হারবেস্টার মেশিন তৈরি করে জাতীয় পুরস্কার পেয়েছেন, আমরা আশা করি তার এই আবিষ্কারের ফলে তিনি জাতীয় পুরস্কারের জন্য পূর্ণ বিবেচিত হবে।
কৃষি অধিদফতরের উপ-পরিচালক গোলাম মোস্তফা বলেন, ডা. আনোয়ার পূর্বে হারবেস্টার মেশিন তৈরি করে জাতীয় পুরস্কার অর্জন করেছেন। বর্তমানে সেই হারবেস্টার মেশিন এই এলাকার ধান কাটা-মাড়া কাজে জনপ্রিয় হয়ে উঠেছে। তেমনি এই রিমোট চালিত পাওয়ার টিলারটি কৃষিকাজে নতুন বিপ্লব ডেকে আনবে এবং এই এলাকা ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় সমৃদ্ধি পাবে। –

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর