যে কারণে জাপানি ফোন পানিরোধী

অবাক হলে সত্যি! জাপানের সব ব্র্যান্ডের স্মার্টফোন পানিরোধী। তাহলে প্রশ্ন জাগতে পারে অন্যান্য দেশে এ ফোন পাওয়া যাবে কি না। এবং কী কারণে এসব ফোন পানিরোধী।

প্রথমত, এই ফোন শুধু জাপানেই পাওয়া যায়। অন্যান্য দেশে মেলে না এসব পানিরোধী ফোন। জাপানের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো দেশটির জনগণের জন্য বিশেষভাবে এই পানিরোধী ফোন তৈরি করে।

জাপানের প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান এলজির গ্লোবাল কমিউনিকেশন ডিরেক্টর কেন হং বলেন, ‘জাপানির জনগণ ফোনের ব্যাটারি অপসারণের সুবিধার চাইতে অনেক বেশি স্বাচ্ছন্দবোদ করে পানিরোধী ফোনে। এজন্য এগুলো বিশেষভাবে তৈরি। যা বিশ্বের অন্য দেশে পাওয়া যায় না।

জাপানে প্রথম পানিরোধী ফোন আসে ২০০৫ সালে। ফোনটি বাজারে আনে মটোরোলা। এরপর জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান পানিরোধী ফোন বাজারে আনে।

দেশটিতে স্যামসাং পানিরোধী ফোন গ্যালাক্সি এস৫ আনে ২০১৪ সালে। এছাড়াও আইফোন ৭, স্যামসাংয়ের নতুন নোট ৭ পাওয়া যাচ্ছে পানিরোধী হিসেবে।

জাপানের ফোনগুলো পানিরোধী হওয়ার কারণ, জাপানের মানুষজন গোসল এবং সাঁতারের সময়ও ফোন ব্যবহার করে থাকে। গত এক দশকেরও বেশি সময় ধরে তারা এমনটাই করে আসছে। গোসলের সময়ও ফোন ব্যবহারের অভ্যাসের ফলে জাপানে আগে এক তৃতীয়াংশ ফোন পানির কারণে ক্ষতিগ্রস্থ হতো। ফলে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এই সমস্যার সমাধানে পানিরোধী উৎপাদন করে বাজারে ছাড়ে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর