মাহবুবুল হক শাকিল স্মরণে অনুষ্ঠান

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী অকাল প্রয়াত কবি মাহবুবুল হক শাকিল স্মরণে গতকাল বাংলা একাডেমিতে ছিল একটি স্মরণসভা। বাংলা একাডেমির সহযোগিতায় এ স্মরণসভার আয়োজন করে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এ সভায় সভাপতি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। স্মৃতিচারণ করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও অধ্যাপক ড. ফকরুল আলম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, কবি কাজী রোজি, কথাসাহিত্যিক আনিসুল হক, কবি হাবীবুল্লাহ সিরাজী, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর। সঞ্চালনা করেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম। এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

ড. আনিসুজ্জামান বলেন, একটা মানুষ জীবনের মধ্যগগনে সব আলো নিভিয়ে চলে গেল। ওর মতো বড় মাপের, বিশাল হূদয়ের মানুষ আমরা সহজে পাই না। শাকিলকে ভোলা সম্ভব নয়, আমাদের হূদয়ে সবসময় বেঁচে থাকবে সে।

শামসুজ্জামান খান বলেন, শাকিলের উচ্ছ্বাসের মাঝেও, ভেতরে দুঃখ-কষ্ট ছিল। সামাজিক দায়বদ্ধতায় পূর্ণ এই মানুষটি বোহেমিয়ান জীবনযাপন করতেন। তার মৃত্যু আমাদের বেদনাবিদ্ধ করেছে।

অনুষ্ঠানে কবিকে নিবেদন করে কবিতা পাঠ করেন ড. মুহাম্মদ সামাদ, ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও জয়ন্ত চট্টোপাধ্যায়। উল্লেখ্য, মাহবুবুল হক শাকিল গত ৬ ডিসেম্বর অকাল মৃত্যুবরণ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর