মক্কা হজ প্রশাসনিক দলের সঙ্গে রাষ্ট্রদূতের সভা

হাওর বার্তা ডেস্কঃ সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

রোববার রাতে হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মিনা ও আরাফায় হজযাত্রীদের চিকিৎসা সেবাসহ হজ ব্যবস্থাপনার সার্বিক বিষয়ে আলোচনা করা হয় এবং হজ্ ব্যবস্থাপনাকে আরো গতিশীল করার লক্ষ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের পাশাপাশি সবার সহযোগিতা কামনা করা হয়।

এই সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দীন, কাউন্সিলর হজ মাকসুদুর রহমান, কাউন্সিলর লেবার আমিনুল ইসলাম, কাউন্সিলর আলতাফ হোসেন, কাউন্সিলর আজিজুর রহমান, কনসাল হজ জহিরুল ইসলাম, কনসাল হজ আবুল হাসানসহ বাংলাদেশে থেকে আসা ডাক্তার ও আইটি টিমের সদস্যরা।

এ বছর হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে রোববার পর্যন্ত ৬১ হাজার ৩১১ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৭ হাজার ৯৭৩ জন হজযাত্রী রয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯২টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১শ’টিসহ মোট ১৯২টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। হজযাত্রীরা মক্কা ও মদিনায় অবস্থান করছেন। সৌদিআরবের মক্কায় হজ্জ কাউন্সিল অফিসের ওয়েবসাইট প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর হজ অনুষ্ঠিত হবে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। গত ২৪ জুলাই থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। শেষ হবে ২৮ আগস্ট। ফিরতি হজ ফ্লাইট ৬ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর