বাণিজ্যিকভাবে হাঁস পালন

মাগুরার শ্রীপুর উপজেলার কাজলী গ্রামে বাণিজ্যিকভাবে হাঁসের খামার চালু করেছে ঝালমুখ লিমিটেড নামের একটি কোম্পানি। বর্তমানে এ খামারে দুই হাজারেরও বেশি দেশি হাঁস পালন করা হচ্ছে। এই খামার থেকে প্রতিদিন এক হাজারেরও বেশি ডিম সংগৃহীত হচ্ছে। আমেরিকা প্রবাসী ইনাম উজ্জামান খান এই ফার্মের উদ্যোক্তা।

খোঁজ-খবর নিয়ে জানা যায়, খামারের উৎপাদিত ডিম প্রতিদিনই পাইকারি বাজারে বিক্রি হয়ে যাচ্ছে। উদ্যোক্তা গত কয়েক মাস পূর্বে তার গ্রামের বাড়ির পতিত জমিতে পরীক্ষামূলক ভাবে এই ফার্মের কাজ শুরু করেন। কার্যক্রম শুরুতেই তিনি আশার আলোর মুখ দেখতে পাচ্ছেন। ভবিষ্যতেও তিনি এখান থেকে আরো লাভবান হতে পারবেন বলে আশাবাদী।

প্রকল্পটি করে তিনি (উদ্যোক্তা) শুধুমাত্র নিজেই লাভবান হচ্ছেন না বরং এলাকার বাজারে ডিমের চাহিদা অনেকাংশে পূরণ হচ্ছে । তাছাড়া অনেক বেকার যুবকের বেকারত্বের অভিশাপমুক্ত হয়েছে। অদূর ভবিষ্যতে এ ফার্মের কর্ম পরিধি আরো বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাঁসের আবাসস্থলের জন্যে বেশ কয়েকটি ঘর নতুন করে নির্মাণ করা হয়েছে। এ ছাড়াও হাঁসের সাঁতার কাটার জন্যে কৃত্রিম পরিখা বা পানির ব্যবস্থাও করা হয়েছে। হাঁসের খামারের পাশাপাশি গরু ও ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনের উদ্যোগ নিয়ে কার্যক্রম শুরু করেছেন উদ্যোক্তা।

এলাকাবাসীদের মধ্যে অনেকেই গর্ব করে বলেছেন, গ্রামাঞ্চলে এ ধরনের উন্নয়নমুখী উদ্যোগ স্থানীয় পর্যায় ছাড়াও গোটা দেশের জন্যেও সুফল বয়ে আনবে। এ ধরনের উন্নয়নমুখী প্রকল্পের দিকে ব্যক্তির পাশাপাশি সরকারের সু-নজর পেলেই আরো উন্নয়ন করা সম্ভব বলে অভিজ্ঞ মহলের ধারণা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর