বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১, ক্ষতিগ্রস্ত ৪৮ লাখ মানুষ

হাওর বার্তা ডেস্কঃ দেশের বন্যা পরিস্থিতির অবনতির পাশাপাশি এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১ জনে। আর ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৮ লাখ মানুষ। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩০তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত মোট ২২ জেলা বন্যার কবলে এবং ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ছিল ৩৩ লাখ ২৭ হাজার। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ২৬টি জেলার ১৩১টি উপজেলায় বানের পানি ঢুকেছে বলে অধিদপ্তরের তথ্য। এতে এক লাখ ৮৬ হাজার ৫৬৭টি পরিবারের ৪৮ লাখ ৩০ হাজার ৯৪৪ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে; ক্ষতিগ্রস্ত বাড়িঘর ৪৫ হাজার।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ জানিয়েছেন, বৃহস্পতিবার বিকাল পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় বন্যায় ৬১ জনের মৃত্যু হয়েছে।

রিয়াজ আহমেদ বলেন, ‘এসব জেলা কোনো না কোনোভাবে বন্যাক্রান্ত। কোনো কোনো জায়গায় কম পানি ঢুকেছে, কোথাও বেশি। কমবেশি বন্যায় আক্রান্ত জেলার সংখ্যা ২৬টি। এরমধ্যে ২০টি জেলা বন্যা উপদ্রুত। বাকী জেলাগুলোর একটি অথবা দুটি উপজেলা বা ইউনিয়নে বন্যার পানি ঢুকেছে। কয়েকটা জেলা আছে যেখানে আগে থেকেই বন্যা চলছিল।’

মন্ত্রণালয়ের বৈঠক সূত্রে জানা যায়, সারা দেশে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ১৯০০ কিলোমিটার বাঁধের এক-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈঠকে দেশের বিভিন্ন স্থানে কোন বাঁধ কি অবস্থায় আছে, কোন বাঁধের ওপর স্থায়ী বসতি তৈরি হয়েছে, তার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।
বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১, ক্ষতিগ্রস্ত ৪৮ লাখ মানুষ
কমিটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদফতরের কার্যক্রমকে আরও গতিশীল করতে এর জনবলকে প্রশিক্ষণ দেয়ার সুপারিশ করে। বৈঠকে বাংলাদেশের প্রতিটি নদীতে পানির প্রবাহ চলমান রাখার জন্য ড্রেজিং মাস্টার প্লানের আওতায় একটি গাইডলাইন প্রণয়নের সুপারিশ করা হয়।
বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১, ক্ষতিগ্রস্ত ৪৮ লাখ মানুষ
সাবেক পানিসম্পদ মন্ত্রী ও কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘বানভাসি মানুষের মাঝে ত্রাণতৎপরতা বাড়ানোর জন্য বলেছি। এছাড়া বাঁধ নির্মাণের দুর্নীতির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনার সুপারিশ করা হয়েছে।’
বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১, ক্ষতিগ্রস্ত ৪৮ লাখ মানুষ
কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে কমিটির সদস্য ও পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং অনুপম শাহজাহান জয় বৈঠকে অংশ নেন।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর