পর্তুগালে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত

হাওর বার্তা ডেস্কঃ বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় পর্তুগালে পালিত হয়েছে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

দিবসটি উপলক্ষ্যে গত মঙ্গলবার সকাল নয়টায় লিসবনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিতের মাধ্যমে প্রথম পর্বের কার্যক্রম শুরু হয়।

দুপুরে দ্বিতীয় পর্বের শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য শহীদ সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী, দূতাবাস কর্মকর্তা, পর্তুগাল প্রবাসী বাংলাদেশি, পর্তুগাল আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

সবশেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ থেকে পাঠ করে শুনানো হয়। পরবর্তীতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র-প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা।

আলোচনা সভায় বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলমান উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত করার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের সংকল্প করেন। একই সঙ্গে আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর ঘাতকদের যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকারকে আরও তৎপর হবার আহ্বান জানান।

রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে বাংলাদেশ সৃষ্টিতে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন। তিনি “দৃষ্টি ২০২১” ও “দৃষ্টি ২০৪১” অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত সকল পদক্ষেপে সকল প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের যোগদানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যা ছিল বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার স্বপ্ন।

আলোচনা শেষে ১৫ আগস্ট নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে এবং বাংলাদেশের অগ্রগতি ও সমৃদ্ধি চেয়ে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর