ধূমপানে অভ্যস্ত হাজিদের চিকিৎসা প্রদান

সৌদি আরবের তামাক, ধূমপান ও মাদক প্রতিরোধ সংস্থা (কাফা) (The Tobacco and Narcotics Combat Charity Society-Kafa) প্রত্যেক বছর পবিত্র হজ পালনের সময় হজের আনুষ্ঠানিকতা পালনের স্থানসমূহে ধূমপান থেকে বিরত থাকতে ব্যাপক প্রচারনা কার্যক্রম গ্রহণ করে। ধূমপানে অভ্যস্ত হাজিদের চিকিৎসা সেবাও প্রদান করে থাকেন। খবর সৌদি গেজেট।

তামাক, ধূমপান ও মাদক প্রতিরোধ সংস্থার বিশেষ তত্ত্বাবধানে এবার হজের সময় ১৬১জন হাজিকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। কাফা হাজিদের বিশেষ সেবা প্রদানের লক্ষ্যে পবিত্র নগরী মক্কায় তাদের ছয়টি সেবাকেন্দ্র স্থাপন করেছে।

ধূমপানে অভ্যস্ত হাজিদের মধ্যে যারা হজের সময় ধূমপানে ত্যাগের ফলে বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন তাদের সেবা প্রদান করেন এ সংস্থাটি। এখানে সেবা গ্রহণের ফলে ধূমপানের অভ্যাস ত্যাগ করলেও তাদের আর কোনো স্বাস্থ্যগত জটিলতা পোহাতে হয় না।

এ সংস্থায় কর্মরত বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ হজযাত্রীদের ধূমপান বর্জনের পরামর্শ ও প্রয়োজনীয় ঔষধ সরবরাহ করেছেন। আবার ধূমপানের মারাত্মক ক্ষতির বিষয়ে সচেতনতা গড়ে তুলতে হাজিদের মাঝে পুস্তিকা ও লিফলেট বিতরণ করেছেন।

কাফা প্রতি বছরই হজের সময় পবিত্র মক্কা নগরীসহ হজের আনুষ্ঠানিকতা পালনের স্থানগুলোতে ধূমপান বিরোধী প্রচারণা চালায়; যা এ বছরও অব্যাহত ছিল। হজের সময় কাফা’র এ উদ্যোগ ধূমপান, তামাক ও মাদক নির্মূলে অসামান্য সাওয়াব ও প্রশংসার দাবিদার। আল্লাহ তাআলা এ সংস্থার মহতি উদ্যোগকে কবুল করুন। আমিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর