দুনিয়ার মোট সম্পদের অর্ধেক আটজনের হাতের মুঠোয়: অক্সফ্যাম

দুনিয়ার মোট সম্পদের অর্ধেক আটজনের হাতের মুঠোয় কুক্ষিগত রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফ্যাম।সুইজারল্যান্ডের ড্যাভোসে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সভার প্রাক্কালে আজ সোমবার এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক এই সংগঠন।

পৃথিবীর শীর্ষ আট ধনীর হাতে যে পরিমাণ সম্পদ রয়েছে, তা বিশ্বের ৩ শ ৬০ কোটি মানুষের মোট সম্পদের সমান। সংগঠনটির এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

দুনিয়ার শীর্ষ আট ধনীর মধ্যে ছয়জনই যুক্তরাষ্ট্রের নাগরিক। বাকি একজন স্পেনের ও অন্যজন মেক্সিকোর।

ওই প্রতিবেদনে অক্সফ্যাম বলছে, গেল এক বছরে অতি ধনী ও দরিদ্রতম ব্যক্তিদের মধ্যে ব্যবধান অনেক বেড়েছে। এই ব্যবধান কমাতে বিশ্বনেতাদের এগিয়ে আসতে হবে। তা না হলে এ ধরনের বৈষম্যের বিরুদ্ধে জনরোষ বাড়তেই থাকবে। বৈষম্যের কারণে রাজনৈতিক ক্ষেত্রে বড় ধরনের আলোড়ন তৈরি হবে। রাজনৈতিক আলোড়ন বলতে গত বছর মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয় ও ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের সরে আসার বিষয়টি (ব্রেক্সিট) উদাহরণ হিসেবে ব্যবহার করেছে অক্সফ্যাম।

অক্সফ্যাম ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী উইনি বাইয়ানিমা বলেন, ‘এটা খুবই চিন্তার বিষয় যে বিপুল পরিমাণ সম্পদ একেবারেই অল্প কিছু মানুষের হাতে রয়েছে। অথচ এখনো পৃথিবীর প্রতি ১০ জনের একজন মাত্র দুই ডলারে দিন চালায়। বৈষম্যের কারণে কোটি কোটি মানুষ দারিদ্র্যের ফাঁদে আটকা পড়ছে। এটা আমাদের সমাজ ও গণতন্ত্রের মধ্যে ফাটল তৈরি করছে।

দুনিয়ার শীর্ষ ধনী ও প্রতিষ্ঠানগুলোর ওপর ট্যাক্সের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির মাধ্যমে এই বৈষম্য কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর