গুয়ামে হামলার জন্য প্রস্তুত উ.কোরিয়া

হাওর বার্তা ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা বিষয়ে সংক্ষিপ্ত ব্যাখ্যা করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে উ. কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ এ খবর নিশ্চিত করে জানান, কিম জং উন গুয়ামে হামলার আগে মার্কিন কর্তৃপক্ষের পদক্ষেপ লক্ষ্য করবেন।

পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাক গলানো ও হুঁশিয়ারির জবাবে গত সপ্তাহে গুয়ামে চারটি মধ্যম মাত্রার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরিকল্পনার কথা জানায় উত্তর কোরিয়া। তখন ওয়াশিংটনকে হুঙ্কার দিয়ে আগস্টের মাঝামাঝি সময়ে গুয়ামের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কথা জানিয়েছিল পিয়ংইয়ং।

কেসিএনএ জানায়, হামলার বিষয়ে দীর্ঘ সময়ের জন্য পরিকল্পনা পরীক্ষা-নিরীক্ষা ও সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন কিম জং।

উ. কোরিয়ার কৌশলগত বাহিনী হামলার জন্য প্রস্তুত রয়েছে, এখন শুধু নির্দেশের অপেক্ষা বলে কেসিএনএ এর প্রতিবেদনে বলা হয়।

এর আগে গত মাসে নিক্ষেপ করা ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হওয়াসং ১৪ (Hwasong-14) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাণকেন্দ্রে আঘাত হানতে সক্ষম বলে দাবি করে উ. কোরিয়া।

জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করে পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র অব্যাবহত রেখেছে উত্তর কোরিয়া। আর এ জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায়ই ক্ষিপ্ত হচ্ছেন উত্তর কোরিয়া ও দেশটির শীর্ষ শাসক কিম জন উনের ওপর। ফলে পাল্টা-পাল্টি হামলার হুমকি ও হুঁশিয়ারিতে ক্রমশেই উত্তপ্ত হয়ে উঠেছে পিয়ংইয়ং ও ওয়াশিংটন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর