কিশোরগঞ্জের অষ্টগ্রামে কৃষকদের সার ও বীজ অবৈধভাবে নিল ব্যবসায়ীরা

হাওর বার্তা ডেস্কঃ অষ্টগ্রামে সরকারের কৃষি পুনর্বাসন কর্মসূচীর সার ও বীজ অবৈধভাবে তুলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। এলাকাবাসীর অভিযোগ গত রোববার উপজেলা কৃষি অফিসের সহায়তায় স্থানীয় আওয়ামীলীগের কয়েকজন শীর্ষ নেতা তাদের অনুসারীদের মাধ্যমে এ বিপুল পরিমাণ সার ও বীজ অবৈধভাবে পার্শ্ববর্তী উপজেলা নাসিরনগরের বিভিন্ন বাজারে বিক্রি করে দেয়।

ফলে এলাকার হাজারো ক্ষতিগ্রস্থ কৃষক সরকারের দেয়া সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। খবর পেয়ে উপজেলা প্রশাসন সার ও বীজ বিতরণ কর্মসূচী সাময়িকভাবে স্থগিত রেখেছে। বঞ্চিত এক কৃষক অভিযোগ করেন তিনিসহ আরো কয়েকজন যে পরিমাণ সার ও বীজ পাওয়ার কথা সেগুলির পরিবর্তে তার হাতে পাঁচশত টাকা ধরিয়ে দেয়া হয়েছে। অথচ তার প্রাপ্য সার ও বীজের দাম আরো অনেক বেশি।

জানা গেছে গত বছর বন্যায় হাওরাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি হয়। কৃষকদের এ ক্ষতি পুষিয়ে দিতে সরকার বিনামূল্যে সার ও বীজ প্রদানের কর্মসূচী হাতে নেয়। কৃষকদের জন্য বরাদ্দকৃত এ সার ও বীজ অবৈধভাবে তুলে নেয়ার কারণে সরকারের কর্মসূচী প্রকৃত অর্থে ব্যর্থ হয়েছে এবং ক্ষতিগ্রস্থ হয়েছে অষ্টগ্রামের হাজারো কৃষক।

অভিযোগের বিষয়ে অষ্টগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা গত মঙ্গলবার হাওর বার্তাকে বলেন, “অষ্টগ্রামে ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা প্রায় ২৫ হাজার। এই বিপুল পরিমাণ মানুষকে সামলাতে গিয়ে কৃষি অফিসের সবাই খুব ব্যস্ত ছিল। আর আমারও এত খেয়াল ছিল না। আমরা যেখানে বিতরণ করেছি তার থেকে কিছুটা দূরে কৃষকরা স্থানীয় ব্যবসায়ীদের কাছে সার ও বীজ বিক্রি করেছে বলে শুনেছি। এখানে আমাদের কোন হাত নেই। শুনেছি হাওরের সকল অঞ্চলেই নাকি এই ধরণের ঘটনা ঘটেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর