এ পর্যন্ত ১০ জঙ্গির ফাঁসি কার্যকর

২০০৬ সালে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা শায়খ আবদুর রহমানের ফাঁসির পর থেকে শুরু করে গতকাল বুধবার শীর্ষ জঙ্গি নেতা মুফতি আব্দুল হান্নান ও তার দুই সহযোগীসহ এ পর্যন্ত ১০ জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়েছে।

কারা সূত্র জানায়, ২০০৫ সালের ১৪ নভেম্বর ঝালকাঠি জেলার সিনিয়র সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়েকে বোমা হামলা চালিয়ে হত্যা করে জঙ্গিরা। ওই মামলায় ২০০৬ সালের ২৯ মার্চ মধ্যরাতে জেএমবি’র শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, বাংলা ভাইস, শায়খ আবদুর রহমানের ছোট ভাই আতাউর রহমান সানি, মেয়ের জামাই আবদুল আউয়াল, বোমা হামলাকারী ইফতেখার হোসেন মামুন ও খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুক। একই মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আসাদুল ইসলাম ওরফে আরিফের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ২০১৬ সালের ১৬ অক্টোবর।

গতকাল বুধবার রাত ১০টায় কাশিমপুর হাই সিকিউরিটি ও সিলেট কেন্দ্রীয় কারাগারে হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়। ২০০৪ সালের ২১ মে সিলেট হজরত শাহজালাল (রা.)-এর মাজারে বাংলাদেশের সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় তাদের ফাঁসি কার্যকর করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর