আসছে ব্যাটারিবিহীন স্মার্টফোন

হাওর বার্তা ডেস্কঃ ব্যাটারিবিহীন স্মার্টফোন! শুনলে অবাক হওয়ারই কথা। আগামী আট থেকে নয় মাসের মধ্যেই বাজারে আসতে পারে ব্যাটারিবহিনী স্মার্টফোন। যুক্তরাষ্ট্রের একদল গবেষক ব্যাটারিবিহীন মোবাইল ফোন তৈরির জন্য একটি প্রোটোটাইপ উদ্ভাবন করেছেন।

স্বাভাবিকভাবে যে কোনো মোবাইল ফোন চালাতেই প্রয়োজন শক্তি, যা আসে ব্যাটারি থেকে। গবেষকরা বলছেন, এই প্রোটোটাইপের জন্য প্রয়োজনীয় সেই শক্তি এসেছে মূলত রেডিও ফ্রিকোয়েন্সিকে (আরএফ) শক্তি উৎপাদনের কাজে ব্যবহার করে।

গবেষকরা বলছেন, আগামী আট থেকে নয় মাসের মধ্যে তারা এই প্রোটোটাইপের পর্যায় পেরিয়ে ব্যাটারিবিহীন স্মার্টফোন বাজারে আনতে চান। একজন গবেষক বলেছেন, ভবিষ্যতে সব স্মার্টফোনেই থাকবে হবে ব্যাটারিবিহীন মোড। তাতে ফোনের ব্যাটারি একেবারে শেষ হয়ে গেলেও অন্তত ব্যবহারকারী এই মোডে প্রয়োজনীয় কলটি সেরে নিতে পারবেন।

আরএফ তরঙ্গগুলো আমাদের চারপাশেই রয়েছে। আমাদের আশপাশের সব এফএম রেডিও স্টেশন, এএম রেডিও স্টেশন, টিভি স্টেশন, মোবাইল ফোন টাওয়ার— সবকিছুই পরিচালিত হয় আরএফ তরঙ্গের মাধ্যমে। সেই আরএফ তরঙ্গের শক্তি ব্যবহার করেই চলবে ব্যাটারিবিহীন মোবাইল ফোনের প্রোটোটাইপ।

প্রথম এই প্রোটোটাইপ তৈরি করে সফল গবেষকরা ভবিষ্যতে আরও একটু উন্নত ধরনের প্রোটোটাইপ তৈরির পরিকল্পনা করছেন। তাদের পরিকল্পনায় রয়েছে আরও একটি ব্যাটারিবিহীন মোবাইল ফোন, যাতে শক্তি সরবরাহের জন্য থাকবে ক্ষুদ্রাকৃতির সৌর কোষ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর