আর মাত্র ১০ মাস পরেই হারিয়ে যাবে সূর্য

আর বেশি দিন দেরি নেই। মাঝে মাত্র ১০ মাস। ২১ অগাস্ট, ২০১৭ ঘটবে সেই মহাজাগতিক ঘটনা। হারিবে যাবে সূর্য। ৯৯ বছরে একবার ঘটে এই বিরল ঘটনা। এক বিশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণে আযাই মিনিটের জন্য হারিয়ে যাবে গোটা সূর্য। আর এই দৃশ্য সম্পূর্ণভাবে দেখা যাবে আমেরিকা থেকে। তাই এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে সবাই।

৯৯ বছরে প্রথমবার দেখা যাবে এমন বিরল দৃশ্য। এক অভূতপূর্ব দৃশ্যের সাক্ষী থাকবেন মার্কিনিরা। আমেরিকার ওরেগনে স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে শুরু হবে এই গ্রহণ। দেড় ঘণ্টা ধরে ঘটবে এই মহাজাগতিক ঘটনা। সেই অপূর্ব দৃশ্য সারাজীবনে ভোলা যাবে না বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। গ্র্যান্ড ট্যাটন ও গ্রেট স্মোকি মাউন্টেন ন্যাশনাল পার্ক থেকে দেখা যাবে সেই দৃশ্য। এর আগে ১৯১৮ তে সমুদ্র উপকূলে দেখা গিয়েছিল এইরকম সূর্যগ্রহণ।

আমেরিকা জুড়ে তাই শুরু হয়ে গিয়েছে তুমুল প্রস্তুতি ইতোমধ্যেই। চলতি বছরের মে মাস থেকে শুরু হয়ে গিয়েছে হোটেল বুকিং। যেসব জায়গা থেকে ভালো দেখা যাবে সেখানে হোটেলে ঘর নিতে শুরু করেছেন অনেকে। কয়েক ডলারে বিক্রি হচ্ছে বিশেষ চশমা। সোলার টেলিস্কোপ দিয়েই এই দৃশ্য দেখা সম্ভব। এছাড়া এই দৃশ্য চলার সময় সূর্যের দিকে সরাসরি না তাকাতে বলা হয়েছে। ক্রমশ আকাশ অন্ধকার হয়ে আসবে। সূত্র: কলকাতা২৪

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর